ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-২৮ ২:৫৩:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৮ ২:৫৪:৩১ পিএম
বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
Voice Control HD Smart LED

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশে পালিত হয়েছে বাংলা উইকিপিডিয়ার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। ২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া (http://bn.wikipedia.org)। জন্মদিন উপলক্ষে উইকিপিডিয়ার মূল ফেসবুক ও টুইটার পেজ থেকেও বিশেষ পোস্ট করা হয়েছে।

২৭ জানুয়ারি, ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তনে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। তিনি বলেন, ‘বাংলা উইকিপিডিয়ার অগ্রগতি ধীরে ধীরে বাড়ছে। এমন উদ্যোগগুলোই ইন্টারনেটে বাংলা কনটেন্ট বাড়ানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে।’

অনুষ্ঠানে বক্তব্য দেন উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান, নির্বাহী সদস্য শাবাব মুস্তাফা, তানভির রহমান ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব)। অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ, নির্বাহী সদস্য মহীন রীয়াদ, মাসুম আল হাসান (রকি)-সহ বিভিন্ন  জেলা  থেকে আগত সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকেরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলায় তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভান্ডার হিসেবে বাংলা উইকিপিডিয়ার এগিয়ে যাওয়াটা বেশ জরুরি এবং সেটা ধীরে ধীরে হচ্ছে। এর মাধ্যমে বিনামূল্যে সকলের জন্য একটি সমৃদ্ধ তথ্যভান্ডার গড়ে উঠছে নিজের ভাষায়।

আয়োজকেরা জানান, ১৩ বছর পার করা বাংলা উইকিপিডিয়া ধীরে ধীরে আরো সমৃদ্ধ হয়ে উঠছে। চলতি বছর নারীদের উইকিপিডিয়ায় সম্পৃক্ত করা, সাংবাদিকদের উইকিপিডিয়া কার্যক্রমে যুক্ত করা, উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতা আরো বড় পরিসরে করাসহ সারাদেশে নানা ধরনের নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হবে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকেরা নিজেদের নানা ধরনের কার্যক্রমের কথা তুলে ধরেন। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়। ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে কেক কাটা হয়।

এর আগে ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের গত বছরের বিস্তারিত কার্যক্রম তুলে ধরা হয়। এতে সাংগঠনিক কার্যক্রম ও আর্থিক বিবরণীর বিস্তারিত তুলে ধরা হয়। এতে উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী কমিটি এবং সদস্যরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge