ঢাকা, রবিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘নারী সমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে’

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৩-০৮ ৬:১৩:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-০৮ ৬:১৩:৩৮ পিএম
‘নারী সমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, নারী সমাজকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে।

বুধবার রাজধানীর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) মিলনায়তনে বিশ্ব নারী দিবস-২০১৭ উদযাপন উপলক্ষে এলজিইডি কর্তৃক নির্বাচিত শ্রেষ্ঠ আত্মনির্ভরশীল নারী সম্মাননা পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠীকে বাদ দিয়ে প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প বাস্তবায়ন সম্ভব নয়। সরকার দেশের সামগ্রিক উন্নয়ন কর্মকাণ্ডে নারীদের সম্পৃক্ত করার মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়ন করছে।

তিনি বলেন, ১৯৯৬ সালে নির্বাচিত হবার পর আওয়ামী লীগ সরকার প্রথমবারের মতো জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়ন করে। যার প্রধান লক্ষ্য ছিল যুগ যুগ ধরে অবহেলিত ও নির্যাতিত এদেশের নারী সমাজের ভাগ্য উন্নয়ন করা। এ নীতির সুফল আজ আমরা দেখতে পাচ্ছি। নারীদের প্রতি সব ধরনের সহিংসতা রোধেও বর্তমান সরকার ভূমিকা পালন করছে। নারী শিক্ষা অবৈতনিক করাসহ উপবৃত্তি প্রদানের ব্যবস্থা চালু রয়েছে।

এ ছাড়া স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নারীদের উন্নয়নের মূল স্রোতধারাতে আনার জন্য সরকার কাজ করে যাচ্ছে। একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে পল্লী অঞ্চলের নারীদের স্বাবলম্বী করে তোলা হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, বর্তমানে বাংলাদেশের নারীরা পুরুষের চেয়েও ক্ষেত্র বিশেষে এগিয়ে আছে এবং দেশ পরিচালনায় দায়িত্ব পালন করছে। প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতা নারী। বিচারক, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, উর্ধ্বতন সরকারী কর্মকর্তা, এমনকি পুলিশ ও সামরিক বাহিনীতেও রয়েছে নারীদের উপস্থিতি। নারীরা সংরক্ষিত আসনের বাইরে এসে জনগণের প্রত্যক্ষ ভোটে পুরুষের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হচ্ছেন। বর্তমানে স্থানীয় সরকারের সিটি করপোরেশন মেয়র, কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র, কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্য মিলে প্রায় ১৫ হাজার নারী জনপ্রতিনিধি রয়েছে। সাম্প্রতিককালে নবগঠিত নির্বাচন কমিশনেও কমিশনার হিসেবে একজন নারী নিয়োগ পেয়েছেন।

স্থানীয় সরকার সচিব আবদুল মালেক বলেন, এলজিইডি দেশের সামগ্রিক উন্নয়নে কাজ করে। মানুষের জীবনমান উন্নয়নে এবং নারীর অধিকার সমুন্নত রাখতে তিনি এলজিইডির ভূমিকার প্রশংসা করেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন  স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। এ ছাড়া উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি এবং এলজিইডির কর্মকর্তা ও কর্মচারীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৭/হাসিবুল/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন