ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নাসায় যাচ্ছে শাবির ৪ শিক্ষার্থী

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৮ ৮:১২:৩২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৯ ৮:৫৭:০৪ এএম
নাসায় যাচ্ছে শাবির ৪ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, সিলেট : মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসায় যাওয়ার আমন্ত্রণ পেলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চার শিক্ষার্থী। এ চারজন নাসার উদ্যোগে আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ প্রথমবারের মতো চ্যাম্পিয়ান হওয়া সাস্ট অলিকের সদস্য।

বিশ্বের ৭৯টি দেশের বাছাইকৃত ২ হাজার ৭২৯টি দলের সঙ্গে লড়াই করে ‘বেস্ট ইউজ অব ডাটা ক্যাটাগরিতে’ দলটি বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল।

গত ২৯ মে এবং ১২ জুন পৃথক দুটি মেইলের মাধ্যমে নাসা কর্তৃপক্ষ তাদের আমন্ত্রণ জানায়। আমন্ত্রণপত্রে আগামী ২০ জুলাইর মধ্যে টিম অলিককে নাসায় উপস্থিত থাকার জন্য বলা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী; যিনি টিম অলিকের মেন্টরের দায়িত্বে রয়েছেন।

তিনি আরও জানান, টিম অলিক সদস্যরা আগামী ২১ থেকে ২৩ জুলাই তিন দিন নাসায় অবস্থান করবে। এরমধ্যে ২১ জুলাই নাসার রকেট ফ্যালকন-৯ এর সিআরএস-১৮ মিশন মহাকাশে উৎক্ষেপণ সরাসরি দেখাসহ পরের দুই দিন নাসার বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন বলে আমন্ত্রণপত্রে উল্লেখ রয়েছে।

সাস্ট অলিক সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, একই শিক্ষাবর্ষের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, আবু সাবিক মাহদি এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান। এদের মধ্যে মাইনুল ইসলাম ও আবু সাদিক ‘সেকেন্ড মেজর’ হিসেবে সিএসই বিভাগেও পড়াশোনা করছেন।

সাস্ট অলিক’র দলনেতা আবু সাবিক মাহদি বলেন, নাসা প্রদত্ত বিভিন্ন ডাটা ব্যবহার করে ‘লুনার ভিআর’ নামে তাদের তৈরিকৃত ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপটি ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এর ‘বেস্ট ইউজ অব ডাটা ক্যাটাগরিতে’ বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। অ্যাপটির মাধ্যমে নাসা আপোলো ১১ মিশন এর ল্যান্ডিং এরিয়া ভ্রমণ, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা এবং চাঁদকে একটি স্যাটেলাইটের মাধ্যমে ভার্চুয়ালভাবে আবর্তন করা যাবে।



রাইজিংবিডি/সিলেট/১৮ জুন ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন