ঢাকা, মঙ্গলবার, ১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

নির্দেশনা উপেক্ষিত, দিনের বেলায় ফুটপাতে হকার

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৭ ৫:২৯:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-২৫ ১০:১৬:২৪ এএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলিস্তানসহ পার্শ্ববর্তী এলাকার ফুটপাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উচ্ছেদ অভিযান শেষ হওয়ার পরপরই নির্দেশনা উপেক্ষা করে দোকান নিয়ে বসেছেন হকাররা।

মঙ্গলবার দুপুর ১২টায় গুলিস্তান এলাকায় ফুটপাতের দোকান ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। দীর্ঘ দেড় ঘণ্টা চলে উচ্ছেদ অভিযান।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব।

উচ্ছেদ অভিযান শেষ হওয়ার পরপরই স্থানীয় প্রভাবশালীদের নির্দেশে ডিএসসিসির বেঁধে দেওয়া সময়ের অনেক আগেই (দুপুর ২টা থেকে) ফুটপাতে দোকান নিয়ে বসেন হকাররা। 

এদিকে বায়তুল মোকাররম ও পল্টন দৈনিক বাংলা, বঙ্গবন্ধু স্টেডিয়াম এলাকার ফুটপাত দুপুর থেকে দখল হয়ে যায়। হকারদের মধ্যে কেউ কেউ টুকরি, চৌকি, পলিথিনের ওপর দোকান সাজিয়েছেন।

গুলিস্তান, পল্টন ও বায়তুল মোকাররম ঘুরে দেখা যায়, মঙ্গলবার দুপুর থেকে হকাররা ফুটপাতে টুকরি ও চৌকিতে দোকান নিয়ে বসেন। ডিএসসিসির পক্ষ থেকে নির্দিষ্ট সময়ের আগে বসতে নিষেধ করা হলেও স্থানীয় প্রভাবশালীদের নির্দেশে অনেক হকার দোকান খুলেছেন। 

বায়তুল মোকারমের ফুটপাতের ব্যবসায়ী গোলাম মাওলা রাইজিংবিডিকে বলেন, ‘১০ বছর ধরে এখানে ব্যবসা করছি। বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করা হয়েছে। এখন কী করে খাব? উচ্ছেদ করা হবে জেনেও পেটের টানে দোকান নিয়ে বসেছি।’

পল্টনের মুক্তি ভবনের সামনের ফুটপাতে চা বিক্রি করেন সৈকত হাসান। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘এই দোকান দিয়ে আটজনের পরিবার চলে। দোকান বন্ধ থাকলে কী খাব? আমাদের বিকল্প ব্যবস্থা না করে পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করা অমানবিক।’

এ ব্যাপারে বংশালের বাসিন্দা সুলতান হোসেনের সঙ্গে পল্টনে কথা হয়। তিনি  রাইজিংবিডিকে বলেন, মেয়র ঘোষণা দিয়েছিলেন, হকাররা কেবল সাপ্তাহিক ছুটির দিন এবং কর্মদিবসে অফিস সময়ের পর সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ফুটপাতে পণ্য নিয়ে বসতে পারবেন। কিন্তু দুপুরে মালিবাগ যাওয়ার সময় গুলিস্তান, পল্টন ও  বায়তুল মোকাররমের সামনে হকাররা দোকান নিয়ে বসেন।

পল্টন থানার এসআই (উপপরিদর্শক) নাম প্রাকাশ না করে রাইজিংবিডিকে বলেন, হকারদের উচ্ছেদ করছে ডিএসসিসি। স্থানীয় প্রভাবশালীদের নির্দেশে হকাররা আবার ফুটপাতে বসেছে।

এ ব্যাপারে ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন রাইজিংবিডিকে বলেন, কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে পারবেন না। তবে অফিস টাইমের পর সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে তারা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবেন। যেসব হকার দিনের বেলায় ফুটপাতে দোকান নিয়ে বসবেন বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব রাইজিংবিডিকে বলেন, ‘নির্দেশনা উপেক্ষা করে যেসব হকার গুলিস্তান ও পার্শ্ববর্তী এলাকার ফুটপাতে নির্ধারিত সময়ের আগেই দোকান নিয়ে বসেছিলেন, তাদের উচ্ছেদ করা হয়েছে।’

তিনি বলেন, ‘হকাররা কৌশল অবলম্বন করেছেন। তারা টুকরিতে মালামাল নিয়ে বসছেন। অভিযানের খবর পেলেই তারা সটকে পড়েন। এই উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। দিনের বেলায় জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত হকারমুক্ত রাখা হবে। যেসব হকার দিনের বেলায় ফুটপাতে দোকান নিয়ে বসবেন বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক