ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় : সিইসি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৮ ১২:২১:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৮ ৯:২৬:০৫ পিএম
নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় : সিইসি
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন ও দক্ষিণের ওয়ার্ড নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

রোববার বেলা ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠকে তিনি এই নির্দেশনা দেন। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার সভাপতিত্ব করছেন।

সিইসি বলেন, এই সিটি করপোরেশন নির্বাচন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মত সুষ্ঠু করতে হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন রেকর্ডে রাখার মত সুষ্ঠ ও সুন্দর পরিবেশে হয়েছে উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সার্বিক সহযোগিতা ছিল বলেই সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করা সম্ভব হয়েছে। আগামী উপজেলা পরিষদ ও সিটি করপোরেশন নির্বাচন সংসদ নির্বাচনের মত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ অব্যাহত থাকবে।

সভায় সিইসি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রশংসা করে বলেন, ২০১৪ সালের পরিস্থিতি থেকে ২০১৮ সালে এই রকম বিরল সুষ্ঠু নির্বাচন উত্তরণে আপনারাই ভূমিকা রেখেছেন। এজন্য আপনাদের ধন্যবাদ। একেবারে ধ্বংসপ্রায় অবস্থা থেকে একটা বিশৃঙ্খলা অবস্থা থেকে একটা সুষ্ঠু অবস্থায় আপনারা নিয়ে এসেছেন। সেই রকমই পরিবেশ অব্যহত থাকবে সিটি করপোরেশন নির্বাচন ও  উপজেলা নির্বাচনে।

সিইসি বলেন, ২০১৪ সালের নির্বাচনে যেমন সহিংসতা ঘটেছিল তা একাদশ নির্বাচনে ঘটেনি। যদিও কয়েকটি ঘটনায় পাঁচজনের প্রাণহানি ঘটেছিল। এসব প্রাণহানির ঘটনায় ইসি মর্মাহত হয়েছে। কিন্তু এগুলো নির্বাচন কেন্দ্রীক হয়েছে তা বলব না। বেশির ভাগই ঘটেছে ভোটকেন্দ্রের বাইরে। তবুও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চিত্র রেকর্ডে রাখার মত সুষ্ঠ ও সুন্দর পরিবেশে হয়েছে। এটা আমি দাবি করতে পারি প্রকাশ্যে ।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ঢাকা সিটির নির্বাচন মানে হচ্ছে দেশের রাজধানী শহরের একটি গুরুত্বপূর্ণ নির্বাচন। নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে হবে।

তিনি বলেন, সবার প্রতি আমার একটাই অনুরোধ নির্বাচনকে সুষ্ঠু করতে হবে। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নির্বাচন যাতে অবাধ হয় সেটা দেখতে হবে এবং নির্বাচন যাতে গ্রহণযোগ্য হয় সেটার দিকে সবাইকে সর্তক দৃষ্টি রাখতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ও ঢাকার দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠকে করছে নির্বাচন কমিশন (ইসি)।

পুলিশ মহাপরিদর্শক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, ডিএমপি কমিশনার, বিজিবি, র‌্যাব, আনসার ও ভিডিপি, ডিজিএফআই, এনএনআইয়ের মহাপরিচালকসহ সংশ্লিষ্টরা বৈঠকে উপস্থিত রয়েছেন।

উল্লেখ্য, আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচন ও নতুন ১৮টি ওয়ার্ড ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত হওয়া আরো নতুন ১৮টি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/হাসিবুল/ইভা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge