ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

কেন্দ্রীয় কারাগার প্রদর্শনীর সময়সূচি পরিবর্তন

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-১১-০৪ ১০:১০:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১৩ ৪:৪৪:৪৭ পিএম

ছাইফুল ইসলাম মাছুম : মেঘাচ্ছন্ন বিকেল, টিপ টিপ বৃষ্টি পড়ছে। পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকে দর্শনার্থীদের ভিড়।

 

শুক্রবার সাপ্তাহিক ছুটি, তাই অনেকেই এসেছেন পরিবার পরিজনকে নিয়ে। বেলা দুইটার সময় হঠাৎ কারা প্রদর্শনী স্থগিত করলে বিপাকে পড়েন দর্শনার্থীরা।

 

কারা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, আগামীকাল ৫ নভেম্বর বিকাল ৩ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় কারাগার স্মৃতি জাদুঘর পরিদর্শনে আসবেন। তাই ৪ নভেম্বর বিকাল থেকে ৫ নভেম্বর জনসাধারণের জন্য কারা প্রদর্শনী স্থগিত করা হয়েছে। এর পরিবর্তে আগামী ১১ ও ১২ নভেম্বর কারাগার জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

 

পুরান ঢাকা কেন্দ্রীয় কারাগার রক্ষা কমিটির সহসভাপতি মুসলিম আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর কারা প্ররিদর্শনের  সিধান্তের কারণে কারা প্রদর্শনীর সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

 

খিলগাঁও থেকে এসেছেন মাসুদ পারভেজ ও ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থী লিসানুল হাসান। তারা বলেন, হঠাৎ করেই কারা প্রদর্শনী স্থগিত করে, জেল কর্তৃপক্ষ দর্শনার্থীদের হয়রানি করেছে। আগেই মিডিয়াতে ঘোষণা করতে পারতো।

 

মিরপুরের শামীম মাহমুদ তিন তারিখে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে দুটি টিকেট সংগ্রহ করেছিলেন। কিন্তু বৃষ্টিতে ভিজে ভোগান্তিতে পড়েছেন তিনি।

 

এদিকে প্রধানমন্ত্রীর আগমনে উপলক্ষে রাস্তা সংস্কার করা হচ্ছে, এতে নাজিম উদ্দিন রোড় ব্লক করে দিয়েছে পুলিশ।

 

লাল দালান নামে খ্যাত ২২৮ বছর পুরানো ঐতিহাসিক বন্দিশালায় জড়িয়ে আছে অনেক ইতিহাস। পুরান ঢাকার এ কারাগারে রয়েছে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার অনেক স্মৃতিগাঁথা। রাজনৈতিক বন্দির পাশাপাশি বিভিন্ন মেয়াদে সাজা প্রাপ্ত ও ফাঁসির দণ্ডে দণ্ডিত আসামিদের এখানে রাখা হতো। গত ২৯ জুলাই কারাগারের সকল আসামিকে কেরাণীগঞ্জের নতুন কারাগারে স্থানান্তর করা হয়।

 

প্রসঙ্গত, গত এক নভেম্বর কেন্দ্রীয় কারাগারে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার স্মৃতি বিজড়িত ১৪৫টি আলোকচিত্র ও ভিডিও প্রদর্শনী উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। চিত্র প্রদর্শনীর আয়োজন করেন বাংলাদেশ জেল ও সেচ্ছাসেবী সংগঠন জার্নি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ নভেম্বর ২০১৬/ফিরোজ/সাইফ