ঢাকা, শুক্রবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পরামর্শক খাতেই ১৮২ কোটি টাকা

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৮ ৭:৩৯:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৮ ৯:৩০:১৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : পরামর্শক খাতে ব্যয়ভারে ন্যুব্জ হয়ে পড়ছে উন্নয়ন প্রকল্পগুলো। কোনো কোনো প্রকল্পে জনবলের চেয়ে পরামর্শকই বেশি। প্রকল্প ব্যয়ের একটি বিরাট অংশ নিয়ে যাচ্ছেন পরামর্শকরা।

এক সমীক্ষায় বলা হয়েছে, প্রকল্প ভেদে ৫০ শতাংশ পর্যন্ত অর্থ চলে যাচ্ছে তাদের পেছনে আর প্রকল্পের মূল কাজে টাকা পাওয়া যাচ্ছে না।

পরিকল্পণা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগার ডিজিটাইজেশন, অনলাইন সেবা সম্প্রসারণ ও আধুনিকায়ন প্রকল্পে ১৮২ কোটি টাকা বা ব্যয়ের ৫০ শতাংশই যাবে পরামর্শকদের পেছনে। আর এই ব্যয় নিয়ে আপত্তি জানিয়েছে পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি)।

প্রকল্প ব্যয় বিশ্লেষণ তথ্যে জানা গেছে, জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল ব্যবস্থায় আনার জন্য ৩৬২ কোটি ৭০ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে ৫ বছরের জন্য প্রকল্প প্রস্তাব করা হয়েছে। এখানে কম্পিউটার, কম্পিউটার সামগ্রী, সফটওয়্যার ও সংশ্লিষ্ট সামগ্রী কিনতে ব্যয় হবে মোট প্রকল্প ব্যয়ের ৩৬.৫৪ শতাংশ বা ১৩২ কোটি ৫৪ লাখ টাকা। আর প্রকল্প বাস্তবায়নে শুধু পরামর্শক খাতে ব্যয় হবে ৫০.১৭ শতাংশ বা ১৮২ কোটি টাকা।

এখানে তথ্য নিরাপত্তা, কোয়ালিটি সার্টিফিকেশন, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রক্রিয়া, ডিজিটালাইজেশন সার্ভিস, ইন্টারনেট ও কানেক্টিভিটি খাতে পৃথক পৃথক পরামর্শক থাকবে।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্র জানায়, পরামর্শক ব্যয় ছাড়াও প্রশিক্ষণ খাতে চলে যাচ্ছে প্রকল্প ব্যয়ের আরো একটি অংশ। পিইসি থেকে বলা হয়েছে, প্রকল্প প্রক্রিয়াকরণে ৮টি সেমিনার করা হবে যেখানে ২ কোটি ৮০ লাখ টাকা ব্যয় হবে।


রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন