ঢাকা, শুক্রবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পরিধানযোগ্য স্পিকার!

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২৯ ১:০৩:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২৯ ১:০৩:০৩ পিএম

আধুনিক প্রযুক্তির কল্যাণে ইতিমধ্যেই আমরা স্মার্টওয়াচ, ফিটনেস ব্যান্ড, এআর/ভিআর হেডসেট, ইয়ারবাডস সহ বেশ কয়েকটি পরিধেয় ডিভাইস দেখেছি।

কিন্তু পরিধানযোগ্য স্পিকার এর কথা হয়তো এখনো পর্যন্ত আমাদের ভাবনাতে আসেনি। তবে ব্যবহারকারীদের কল্পনাশক্তিকে হার মানাতে চলেছে বিশ্ববিখ্যাত ব্র্যান্ড সনির ‘এসআরএস-ডাব্লিউএস১ ইমারসিভ’ নামের পরিধানযোগ্য স্পিকার।

এই স্পিকার নেকব্যান্ড এর মতোই। তবে পুরু এবং তারবিহীন। এই স্পিকার কাঁধে বসানো যাবে এবং মুভি বা কোনো ভিডিও দেখার সময় এর মাধ্যমে ভালো মানের অডিও পরিষেবা পাওয়া যাবে।

সনির এই পরিধেয় স্পিকারের নকশার সাথে বোস সাউন্ডওয়্যার কম্পিয়ন বা জেবিএল সাউন্ডগিয়ারের নকশার মিল খুঁজে পাওয়া যায়। তবে সনির স্পিকারটির কিছু অনন্য ফিচারও রয়েছে।

মজার বিষয় হলো, যদিও এতে কোনো তার সংযুক্ত নেই কিন্তু এটি কোনো ব্লুটুথ স্পিকার নয়। ডিভাইসটিকে টিভির অডিও আউটপুটের সাথে সংযোগ স্থাপন করা যায়। টিভির ট্রান্সমিটারটি অডিওকে পরিধানযোগ্য স্পিকারের কাছে বিম করে। এটি দুটি স্পিকারকে সংযুক্ত করতে পারে। এই পরিধেয় স্পিকার একটি অভ্যন্তরীণ রিচার্জেবল ব্যাটারির মাধ্যমে চলে।

সনি এসআরএস-ডাব্লিউএস১ ইমারসিভ ওয়্যারেবল স্পিকার এক চার্জে প্রায় সাত ঘণ্টা চলতে পারে। এটি তিন ঘণ্টার মধ্যে পুরোপুরি রিচার্জ হয়। স্মার্টফোনের অডিও পোর্টের সাথেও স্পিকারটিকে তারের মাধ্যমে সংযুক্ত করা যায়। অডিও ছাড়াও এই স্পিকার কোনো কন্টেন্ট চলাকালীন সময়ে ভাইব্রেশন দেয়। কোনো ফিল্ম অ্যাকশন দৃশ্যে বা লাইভ প্রোগ্রাম চলার সময় শব্দের সাথে ভাইব্রেশন তৈরি করে।

সনি এসআরএস-ডাব্লিউএস১ ওয়ান ইমারসিভ ওয়্যারেবল স্পিকারটি মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৫০ ডলারে কেনা যাচ্ছে। বাংলাদেশের বাজারে এখনো উন্মোচন করা হয়নি।


ঢাকা/ফিরোজ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও