ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাকিস্তানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার বড় জয়

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৩ ৫:৫৩:৫০ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ৫:২৭:৪৭ এএম
অস্ট্রেলিয়া সফরে হারের বৃত্তেই পাকিস্তান

ক্রীড়া ডেস্ক : ফরম্যাট বদল হলেও ভাগ্য বদলাল না পাকিস্তানের। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর প্রথম ওয়ানডেতেও অস্ট্রেলিয়ার কাছে ৯২ রানে হেরেছে তারা।

ব্রিসবেনে শুক্রবার আগে ব্যাট করতে নেমে ম্যাথু ওয়েডের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৬৮ রান করে অস্ট্রেলিয়া। জবাবে অস্ট্রেলিয়ান পেসারদের তোপে পড়ে ৪২.৪ ওভারে ১৭৬ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের মাটিতে এই নিয়ে টানা নবম ওয়ানডে হারল পাকিস্তান। সব মিলিয়ে টানা ষষ্ঠ হার। অস্ট্রেলিয়ায় স্বাগতিকদের বিপক্ষে পাকিস্তান সবশেষ জিতেছিল ২০০৫ সালে।

গ্যাবায় ২৬৯ রান তাড়ায় পাকিস্তান শুরুটা অবশ্য ভালোই করেছিল। দুই উদ্বোধনী ব্যাটসম্যান আজহার আলী ও শারজিল খান ৮ ওভারে তুলেছিলেন ৩৮ রান। কিন্তু পরের ওভারেই জোড়া ধাক্কা খায় সফরকারীরা। এই ওভারের প্রথম বলে শারজিলকে (২৪) ওয়েডের ক্যাচ বানিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন জেসম ফকনার। এরপরই চোট নিয়ে মাঠ ছাড়েন আজহার।

দীর্ঘদিন পর দলে ফেরা মোহাম্মদ হাফিজ টিকতে পারেন মাত্র ৭ বল। ৪ রান করে তিনি সাজঘরে ফেরেন ফকনারের বলে ওয়েডকে ক্যাচ দিয়ে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে পাকিস্তান।

আজহার পরে ব্যাটিংয়ে নামলেও দলীয় ১৬৩ রানে অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হন ২৪ রান করে। এরপর দ্রুতই বাকি দুই উইকেট হারিয়ে বড় পরাজয় নিশ্চিত করে সফরকারীরা।

৩২ রানে ৪ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার ফকনার। এ ছাড়া প্যাট কামিন্স ৩টি, মিচেল স্টার্ক ২টি এবং মিচেল মার্শ নেন একটি উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছিল বাজে। ৭৮ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে স্বাগতিকরা। তবে ষষ্ঠ উইকেটে গ্লেন ম্যাক্সওয়েলের (৬০) সঙ্গে ওয়েডের ৮২ রানের জুটিতে শেষ পর্যন্ত লড়াকু পুঁজি গড়ে তারা।

ইনিংসের শেষ বলে সিঙ্গেল নিয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেওয়া ওয়েড ১০০ বলে ৭ চার ও ২ ছক্কায় ঠিক ১০০ রানে অপরাজিত থাকেন। অ্যাডাম গিলক্রিস্টের পর মাত্র দ্বিতীয় অস্ট্রেলিয়ান উইকেটকিপার হিসেবে গ্যাবায় সেঞ্চুরি পেলেন ওয়েড। ২০০৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গিলক্রিস্ট করেছিলেন ১২২।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৭/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন