ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

পাকিস্তানের ২৫ কোটি ডলার সহায়তা আটকে দিল যুক্তরাষ্ট্র

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-০২ ১:৫৫:২৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০২ ৪:১০:৪১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন বছরের প্রথম টুইটে পাকিস্তানের বিরুদ্ধে কড়া মন্তব্য করার পর দেশটিকে দেওয়ার জন্য প্রতিশ্রুত ২৫ কোটি ডলার সামরিক সহায়তা আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র।

ট্রাম্প অভিযোগ করেন, বোকার মতো যুক্তরাষ্ট্র গত ১৫ বছরে পাকিস্তানকে অনেক সহায়তা দিয়েছে কিন্তু বিনিময়ে পেয়েছে মিথ্যাচার ও ধোঁকাবাজি। সন্ত্রাসীদের জন্য নিরাপদ স্থান দেওয়ার অভিযোগ তুলে পাকিস্তানকে সহায়তার বিষয়ে তিনি বলেন, ‘আর নয়’। মূলত ট্রাম্পের এ মন্তব্যের পরই হোয়াইট হাউস পাকিস্তানের সামরিক সহায়তা আটকে দেওয়ার ঘোষণা দিল।

হোয়াইট হাউস জানিয়েছে, ইসলামাবাদের এ ধরনের সহায়তা পাওয়া নির্ভর করছে সন্ত্রাসের বিরুদ্ধে তারা কী ধরনের ব্যবস্থা গ্রহণ করছে, তার ওপর। বার্তা সংস্থা পিটিআই-কে একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্র প্রত্যাশা করে, পাকিস্তান তার মাটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নিক। যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া কৌশলকে তারা সমর্থন করুক এবং মূলত এর ওপরই নির্ভর করছে দুই দেশের ভবিষ্যৎ সম্পর্ক।

নতুন বছরের শুরুর দিন ট্রাম্প তার টুইটে বলেছেন, গত ১৫ বছর ধরে যুক্তরাষ্ট্র বোকার মতো পাকিস্তানকে ৩৩ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। কিন্তু মিথ্যা ও প্রতারণা ছাড়া তারা আমাদের কিছুই দেয়নি। যেসব সন্ত্রাসীর বিরুদ্ধে আফগানিস্তানে আমরা লড়াই করছি, তাদের নিরাপদ স্বর্গ দিয়েছে পাকিস্তান। তারা আমাদের সামান্যই সাহায্য করেছে। এ অবস্থা আর চলতে পারে না।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররাম দস্তগির খান আরেক টুইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে বলেছেন, যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের সন্ত্রাসবিরোধী মিত্র পাকিস্তান। ভূমি ও আকাশ যোগাযোগের সুবিধা, সামরিক ঘাঁটি করতে দেওয়া এবং গোয়েন্দা সহযোগিতা দেওয়া হয়েছে তাদের।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জিও টিভিকে বলেছেন, আফগানিস্তানে পরাজয়ের কারণে পাকিস্তানকে দুষছে যুক্তরাষ্ট্র। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে নেওয়া সব অর্থ সহায়তার হিসাব আছে এবং তা প্রকাশ করতে প্রস্তুত পাকিস্তান।

যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যকার এই উত্তেজনার ঢেউ লেগেছে ভারতের রাজনীতিতে। ক্ষমতাসীন বিজেপির এক নেতা দাবি করেছেন, পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা আটকে দেওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কূটনৈতিক সফলতা। এ ছাড়া সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে ভারত।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ/এসএন