ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাঠ্যপুস্তকে ভুল : শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৭:০৯:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৯ ৭:০৯:১৩ পিএম

সচিবালয় প্রতিবেদক : চলতি ২০১৭ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকে ভুলত্রুটির বিষয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামীকাল মঙ্গলবার সকাল ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংবাদ সম্মেলন হবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আফরাজুর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিকের কয়েকটি বইয়ের ভুলত্রুটি নিয়ে ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এসব নিয়ে সমালোচনার ঝড় বইছে।

এর পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, ‘দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ একই সঙ্গে তিনি বলেছিলেন, ‘চলতি শিক্ষাবর্ষের প্রাথমিক শ্রেণির বইগুলোতে যে ভুলত্রুটি ধরা পড়েছে তা খুব দ্রুত সংশোধন করা হবে।’

এদিকে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (অর্থ) অধ্যাপক কাজী আবুল কালামকে আহ্বায়ক করে গঠিত তিন সদস্যের কমিটিকে ভুলত্রুটি পর্যালোচনা করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

প্রথম শ্রেণির বাংলা বইতে ‘ও’ বর্ণ দিয়ে ‘ওড়না’ শব্দ শেখানো নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। শিক্ষাবিদরা বলছেন, ‘ওড়না’ শব্দটি ব্যবহারের মাধ্যমে লিঙ্গবৈষম্য প্রকাশ পেয়েছে। প্রথম শ্রেণির একজন শিক্ষার্থীর বয়স অনুযায়ী এ শব্দটি যথাযথ হয়নি।

প্রথম শ্রেণির বাংলা বইয়ে ‘অ’ দিয়ে বাক্য বানাতে একটি ছাগলের ছবি দিয়ে লেখা হয়েছে, ‘অজ (ছাগল) আসে।’ ‘আ’ এর ক্ষেত্রে ‘আম’ শব্দ দিয়ে বাক্য করা হয়েছে ‘আম খাই’। কিন্তু ‘আম খাই’ বোঝাতে একটি আমগাছের নিচের অংশে দুই পা তুলে একটি ছাগলের দাঁড়িয়ে থাকায় ছবি দেওয়া হয়েছে।

অপ্রচলিত শব্দ ‘অজ’ ব্যবহার ও আম খাওয়া বোঝাতে ছাগলের ছবি নিয়ে সমালোচনা হচ্ছে। এ ছাড়া তৃতীয় শ্রেণির বাংলা বইয়ে ‘আদর্শ ছেলে’ কবিতাটি বিকৃত করা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন