ঢাকা, রবিবার, ৯ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পেঁয়াজের জন‌্য অপেক্ষা: কখন আসে ট্রাক!

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২৮ ৬:২৩:২১ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২৮ ৭:১৪:০৬ পিএম

পেঁয়াজের কেজি ২০০ টাকা ছাড়িয়ে গেলে সরকারের টিসিবি খোলা ট্রাকে ৪৫ টাকায় বিক্রি শুরুর পর থেকে নির্দিষ্ট স্পটগুলোতে লাইন আরো বড় হচ্ছে।  তেমনি এক লাইনে কয়েক ঘণ্টা অপেক্ষমান স্বল্প আয়ের মানুষরা বৃহস্পতিবার দুর্ভোগে পড়ে রাজধানীর ঝিগাতলায়।

সেখানে বেলা ১২টায় লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায় শতশত মানুষকে।  কখন আসবে সেই কাঙ্ক্ষিত সময়। যখন কম দামে ব্যাগে করে নিয়ে যাওয়া যাবে পেঁয়াজ। তাদের কেউ কেউ সিরিয়াল পেতে সকাল ৭টা থেকেও অপেক্ষা করছেন।

রাজধানীর ঝিগাতলা কায়সার সুইট মিষ্টির দোকানের সামনের নির্ধারিত জায়গায় টিসিবির একটি ট্রাক পেঁয়াজ বিক্রি করলেও দুপুর ১টা বেজে গেলেও আর সে ট্রাকের দেখা নেই। কিন্তু ট্রাক আসবে, পেঁয়াজ বিক্রি করবে, সে আসায় বিছিন্নভাবে দাঁড়িয়ে ও বসে আছে শ'খানেক মানুষ।

তাদের অপেক্ষা যেন শেষ হচ্ছে না। যারা অপেক্ষা করছেন, তাদের মধ্যে বেশিরভাগই নারী। সেখানে অপেক্ষারত রাবেয়া ইয়াসমিন বলেন, ‘সকালে বাচ্চাকে স্কুলে দিয়ে এসে এখানে অপেক্ষা করছি। বাচ্চার স্কুল শেষ, ওকে অন্য এক জনের মাধ্যমে এখানে নিয়ে এসেছি। এখন বাচ্চাকে নিয়ে অপেক্ষা করছি, কিন্তু গাড়ি আসছে না। এমন পরিস্থিতিও দেখতে হবে কোনদিন ভাবিনি।’

বাজারে এত দাম দিয়ে পেঁয়াজ কিনে খাওয়ার সামর্থ্য নেই বলে জানিয়ে জয়নাল নামের কাঠমিস্ত্রি জানান, কাজ করে সারা মাস যে আয় করি, পেঁয়াজের এত দাম যে, বাজার থেকে কিনতে গেলে অর্ধেক টাকাই সেখানে চলে যাবে। তাহলে খাব কি আর চলব কিভাবে?’

এদিকে দুপুর পর্যন্ত ট্রাক ঝিগাতলা না আসার বিষয়ে জানতে চাইলে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, দুটি যায়গায় নির্দিষ্ট সময়ে টাকা জমা না দিতে পারায় ট্রাক নিয়ে যেতে পারেনি ডিলাররা। তার মধ্যে ঝিগাতলা রয়েছে। আজ টিসিবির পণ্য নিয়ে সেখানে ট্রাক আর যাচ্ছে না।

কিন্তু এ বিষয়টি সেখানে অপেক্ষারত সকলকে জানালেও তারা অপেক্ষা করবে বলে জানান, যদি ট্রাক আসে সে আশায়।


ঢাকা/নাসির/সাজেদ