ঢাকা, রবিবার, ১০ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

পোর্টবিহীন নতুন ফোনের ধারণা দিল ভিভো

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-১২ ৪:১০:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-১২ ৪:১৩:৪৭ পিএম
পোর্টবিহীন নতুন ফোনের ধারণা দিল ভিভো
Walton E-plaza

মো. রায়হান কবির : আইফোনের হেডফোন পোর্ট উঠে যাওয়ায় তখন বেশ হইচই পড়ে গিয়েছিল! হেডফোন পোর্ট ছাড়া কোনো ফোন তখন মানুষ কল্পনাই করতে পারেনি। অথচ এখন কিছু কিছু ফোনে থাকছে না চার্জিং পোর্টই। আর ভিভো তো আরেক কাঠি সরেস, তারা একটি ফোনের ধারণা উপস্থাপন করেছে যার কোনো পোর্টই থাকবেনা।

‘এপেক্স ২০১৯ কনসেপ্ট ফোন’ নামের ৫জি ফিচারযুক্ত এই ফোনের সব কাজ হবে স্ক্রিনেই। অর্থাৎ এখানে নেই কোনো ভলিউম বাটনও। আর হেডফোনের জন্য ব্যবহার হবে ব্লুটুথ প্রযুক্তি, একই সঙ্গে চার্জিং এর জন্য ম্যাগনেটিক প্রযুক্তি। তবে সব কিছু ছাপিয়ে তাদের স্পিকার প্রযুক্তি তাক লাগিয়েছে। এই ফোন অনেকটা একটা কাঁচের টুকরোর মতোই মনে হতে পারে। এতে ক্যাপাসিটিভ সেন্সর এবং প্রেসার সেন্সরের সাহায্যে পোর্ট সম্পর্কিত কাজগুলো করা হয়েছে।

আসলে ভিভো যা উপস্থাপন করেছে তা প্রযুক্তিগত ভাবে একধরনের বিস্ময় বলা চলে। কেননা এই ফোনের স্ক্রিনেই ব্লিংক দেখা যাবে ফোনের স্পিকারের জন্য। অর্থাৎ একেবারে পোর্ট বা ছিদ্রবিহীন মনিটরের ধারণাই তারা উপস্থাপন করেছে। গত ১১ মার্চ হংকং এর একটি ইভেন্টে তারা এপেক্স ২০১৯ কনসেপ্ট ফোন উপস্থাপন করে।

তবে ৫জি প্রযুক্তির এই ফোন কিন্তু গ্রাহকদের হতাশ করবে। কারণ ভিভো জানাচ্ছে এই ফোন তারা কখনোই বাজারে ছাড়বে না। এটা শুধুমাত্র পোর্টবিহীন ধারণার জন্য পরীক্ষামূলক ভাবে বানানো হয়েছে। এখনই বাণিজ্যিকভাবে বাজারে ছাড়ার চিন্তা তাদের নেই। তবে চীনের মেইজু সহ অনেক প্রতিষ্ঠানই এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। হয়তো পোর্টবিহীন ফোন আমাদের হাতে আসতে খুব বেশি সময় লাগবেনা। এখন দেখার বিষয় বাণিজ্যিকভাবে কোন প্রতিষ্ঠান আগে বাজারে আনে এমন প্রযুক্তির ফোন।
 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ মার্চ ২০১৯/ফিরোজ 

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge