ঢাকা, বৃহস্পতিবার, ১৮ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

প্যারিস জলবায়ু চুক্তিতে ট্রাম্প স্বাক্ষর করবেন, যদি...

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-২৮ ৫:৪৬:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৮ ১০:৪৭:০০ পিএম
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করতে পারেন, যদি তাতে বড় ধরনের কিছু পরিবর্তন আনা হয়।

যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য ‘খারাপ চুক্তি’ উল্লেখ করে গত বছর জুন মাসে প্যারিস জলবায়ু চুক্তি থেকে তার দেশের নাম প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিলে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।

পূর্বসূরি বারাক ওবামা স্বাক্ষরিত ঐতিহাসিক এই চুক্তির বিষয়ে সমালোচনা অব্যাহত রাখা ট্রাম্প বলেছেন, যদি বড় ধরনের পরিবর্তন আনা হয়, তাহলেই তিনি এতে স্বাক্ষর করতে রাজি আছেন। ব্রিটেনের আইটিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, ‘আমাদের জন্য প্যারিস চুক্তি বিশাল বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়াবে।’ রোববার মধ্যরাতে সাক্ষাৎকারটি প্রচারিত হবে।

বর্তমান চুক্তিকে যুক্তরাষ্ট্রের জন্য ‘ভয়ংকর ও অন্যায্য’ উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘তারা যদি ভালো চুক্তি করে... তাহলে তাতে আমাদের ফিরে আসার একটি সুযোগ সব সময়ই থাকে।’

২০১৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে টানটান উত্তেজনার মধ্য দিয়ে সমঝোতার পর ধরিত্রী বাঁচাতে ঐতিহাসিক জলবায়ু ‍চুক্তিতে সমর্থন দেয় ১৯৭ জাতি। ২০৩০ সালের মধ্যে কার্বন নির্গমণ কমানো শুরুর প্রতিশ্রুতি দেয় তারা।

সাক্ষাৎকারের অংশবিশেষ রোববার প্রকাশিত হয়েছে। তাতে ট্রাম্প বলেছেন, ‘যদি কেউ বলে থাকেন প্যারিস চুক্তিতে ফিরে আসুন, তাহলে তা হতে হবে সম্পূর্ণ ভিন্ন একটি চুক্তি, কারণ আমাদের হাতে যে চুক্তি রয়েছে, তা ভয়ংকর।’ নিজেই প্রশ্ন রেখে ট্রাম্প বলেন, ‘আমি কি ফিরব? হ্যাঁ, আমি ফিরতে পারি... এর প্রতি আমার ভালোবাসাও আছে।’

এ মাসের শুরুতে ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের জন্য সমর্থনযোগ্য শর্তসাপেক্ষে চুক্তিতে ফেরা যেতে পারে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ