ঢাকা, শুক্রবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রত্যাখ্যাত হয়ে ক্ষেপেছেন ট্রাম্প

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২১ ১০:৪৩:৩৪ এএম     ||     আপডেট: ২০১৯-০১-২১ ৫:৩৬:০২ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ‘শাটডাউন’ বা ‘অচলাবস্থা’ নিরসনে সমঝোতার প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পর ক্ষেপেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সমঝোতা প্রত্যাখ্যান করায় ডেমোক্র্যাটদের আক্রমণ করেছেন তিনি।

ট্রাম্প জানিয়েছেন, তার সমঝোতার প্রস্তাব উত্থাপনের আগেই ডেমোক্র্যাটরা প্রত্যাখ্যান করেছেন।

মেক্সিকো দেয়াল তৈরির জন্য ৫.৭ বিলিয়ন ডলার তহবিল নিয়ে ডেমোক্র্যাটদের সঙ্গে বিরোধের জেরে বাজেট পাশ না হওয়ায় চলছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘতম অচলাবস্থা চলছে। এটি শেষ করতে শনিবার সমঝোতার প্রস্তাব দেন ট্রাম্প।

ট্রাম্প সমঝোতায় জানান, যারা অবৈধভাবে যুবক বয়সে বাবা-মায়ের সঙ্গে যুক্তরাষ্ট্রে আসেন, সেসব প্রায় ৭ লাখ লোককে আগামী তিন বছরের জন্য কাজের সুযোগ দেওয়া হবে। আরেকটি হলো, ক্ষণস্থায়ী নিরাপত্তা মর্যাদার (টিপিএস) অধীনে থাকা ৩ লাখ অবৈধ লোককে আগামী তিন বছর নিরাপত্তা দেওয়া হবে।

তবে ডেমোক্র্যাটরা ট্রাম্পের এই সমঝোতার প্রস্তাবকে ‘অগ্রহণযোগ্য’, ‘জিম্মি করা’ ও ‘অচল’ বলে অভিহিত করে তা প্রত্যাখ্যান করেছেন।

এর প্রেক্ষিতে ক্ষেপে গিয়ে ট্রাম্প রোববার টুইটার বার্তায় বলেন, ‘সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি ও অন্যান্য ডেমোক্র্যাটরা শনিবার আমার প্রস্তাব উত্থাপনের আগেই প্রত্যাখ্যান করেন। তারা অপরাধ ও মাদকদ্রব্য দেখতে পায় না। দেখতে পায় ২০২০ সালের নির্বাচন।’

এরপর তিনি আরেকটি টুইট করেন। দ্বিতীয় টুইট তিনি রক্ষণশীলদের উদ্দেশ্যে দেন, যাদের ভয় হলো ট্রাম্প অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা প্রদর্শন করছেন।

ট্রাম্প বলেন, ‘আমার প্রস্তাবের কোনো অংশে সাধারণ ক্ষমা নেই। আমি কেবল তিন বছরের কথা বলেছি।’

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৯/সাইফুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন