ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

প্রযুক্তি দুনিয়ার ১৮ কেলেঙ্কারি

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৪ ৯:১৬:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৫ ৮:১৫:১৯ এএম
মোখলেছুর রহমান

মোখলেছুর রহমান : শেষ হতে চলেছে আরো একটি বছর। ২০১৮ সালের শেষের দ্বার প্রান্তে দাঁড়িয়ে আমরা। এই বছর বিশ্বের প্রযুক্তি কোম্পানিগুলো উদ্ভাবনী পণ্য ও সেবা দিয়ে যেমন বাজিমাত করেছেন ঠিক তেমনি বেশ কিছু কলঙ্কজনক ঘটনারও জন্ম দিয়েছেন। ফেসবুক, গুগল এবং উবারের মতো প্রযুক্তি কোম্পানিগুলো বড় বড় সব সমালোচার শিকার হয়েছেন বছর জুড়ে। ২০১৮ সালের প্রযুক্তি কোম্পানিগুলোর ১৮ কেলেঙ্কারির কথাই তুলে ধরা হলো এই লেখায়।

* এ বছরের ফেব্রুয়ারিতে উবার এবং ওয়েমো স্বচালিত গাড়ির প্রযুক্তি সংক্রান্ত বাণিজ্য কৌশল চুরির অভিযোগে একে অপরের বিরুদ্ধে আদালতে মামলা করে।

* মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহারের বিষয়ে গুগলের গোপন চুক্তির বিষয়টি ফাঁস হয় এ বছর মার্চে।

* মার্চ মাসে উবারের স্বচালিত গাড়ির আঘাতে অ্যারিজোনাতে একজন মহিলা মারা যান।

* এ বছরের মার্চে ফেসবুক স্বীকার করে কেমব্রিজ অ্যানালিটিকিকা ঘটনাটির ফলে তাদের ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছে।

* মার্চে ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠে যে তাদের প্ল্যাটফর্মটি ব্যবহার করে মিয়ানমারের জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে হিংসাত্মকমূলক বার্তা ছড়ানো হচ্ছে।

* এপ্রিলে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসে ডাকা হয় কেমব্রিজ অ্যানালিটিকিকা বিতর্কের বিষয়ে জেরা করার জন্য।

* জুলাইয়ে অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের আধিপত্যকে কাজে লাগিয়ে ফোন কোম্পানিগুলোকে তা ব্যবহার করতে বাধ্য করার দায়ে গুগলকে ৫ বিলিয়ন ডলার জরিমানা করে ইইউ।

* গুগল চীনে পুনরায় তাদের সার্চ ইঞ্জিন চালু করার পরিকল্পনা করছে বলে এক রিপোর্ট প্রকাশিত হয় এ বছর আগস্টে। এ উদ্দেশ্যে গুগল ‘ড্রাগনফ্লাই’ নামে একটি সেন্সরযুক্ত সার্চ ইঞ্জিন তৈরি করে।

* এ বছরের আগস্ট মাসে মুসলমান, ট্রান্সজেন্ডার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বিরুদ্ধে ঘৃণামূলক বার্তা ছড়ানোর অভিযোগে ইনফোয়ার্স থিওরিস্ট অ্যালেক্স জোন্সকে সকল সামাজিক মিডিয়া মাধ্যমগুলো নিষিদ্ধ করে।

* ভবিষ্যতে নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ কমিয়ে আনতে মার্কিন সেনেটের গোয়েন্দা কমিটির কাছে সেপ্টেম্বর মাসে টুইটার, ফেসবুক এবং গুগল কর্তৃপক্ষকে হাজির হতে বলা হলেও, গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের প্রধান নির্বাহী ল্যারি পেজ শুনানিতে যোগ দিতে রাজি হয়নি।

* সেপ্টেম্বরে টেসলা’র প্রধান নির্বাহী এলন মাস্ককে আমেরিকান সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ২০ মিলিয়ন ডলার জরিমানা করে টুইটার বার্তায় মিথ্যা তথ্য দিয়ে শেয়ারবাজারে প্রভাব বিস্তারের জন্য।

* এ বছর সেপ্টেম্বরে হ্যাকিংয়ের শিকার হওয়ার ঘটনা জানায় ফেসবুক। এক ঘোষণায় জানায়, ফেসবুকের ২৯ মিলিয়ন ব্যবহারকারীর সংবেদনশীল ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে।

* অক্টোবরে এক প্রতিবেদনে প্রকাশিত হয়, গুগলের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘গুগল প্লাস’ এর ৫০০,০০০ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বেহাত হয়েছে। এবং হ্যাকিংয়ের ঘটনাটি জানার পরও ব্যবহারকারীদের কাছে তা ‍লুকিয়েছিল গুগল।

* যৌন কেলেঙ্কারির দায়ে চাকরিচ্যুত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উদ্ভাবনকারী এন্ডি রুবিনকে গুগল ৯০ মিলিয়ন ডলার বিদায়ী ভাতা প্রদান করেছে বলে অক্টোবরে এক প্রতিবেদন প্রকাশিত হয়।

* ব্রাজিলে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে দেশটির বিতর্কিত রাষ্ট্রপতি নির্বাচনের আগে স্প্যাম বার্তা এবং মিথ্যা প্রচার চালানোর অভিযোগ উঠে চলতি বছরের অক্টোবর মাসে।

* নভেম্বর মাসে সারা বিশ্বের হাজার হাজার গুগলকর্মী যৌন হয়রানির প্রতিবাদে কোম্পানিটির পরিচালনা পর্ষদের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।

* ফেসবুক বিরোধী আন্দোলনে জড়িত জর্জ সোরোসকে দোষারোপ করার জন্য ফেসবুক একটি পিআর ফার্ম নিয়োগ করেছে মর্মে নভেম্বরে একটি রিপোর্ট প্রকাশিত হয়।

* নভেম্বরে অ্যামাজন ঘোষণা করে যে, কোম্পানিটি তাদের বহুল প্রত্যাশিত দ্বিতীয় প্রধান কার্যালয়টিকে নিউইয়র্ক ও ভার্জিনিয়াতে ২ ভাগে বিভক্ত করবে।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার




রাইজিংবিডি/ঢাকা/২৪ ডিসেম্বর ২০১৮/ফিরোজ