ঢাকা, সোমবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফরিদুল ইসলাম নির্জনের উপন্যাস ‘আজো খুঁজি তারে’

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০২-১৩ ১০:৫৫:৫১ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১৩ ১০:৫৫:৫১ এএম
ফরিদুল ইসলাম নির্জনের উপন্যাস ‘আজো খুঁজি তারে’
Walton E-plaza

ছাইফুল ইসলাম মাছুম : অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে জাগৃতি প্রকাশনী থেকে এসেছে ফরিদুল ইসলাম নির্জনের রোমান্টিক উপন্যাস ‘আজো খুঁজি তারে’। প্রচ্ছদ করেছেন আহমেদ ফারুক।

উপন্যাসটি সম্পর্কে ফরিদুল ইসলাম নির্জন রাইজিংবিডিকে বলেন, প্রিয়জনকে পাবার যেমনি আনন্দ আছে। ঠিক তেমনি আছে না পাবার বেদনা। না পাবার বেদনা থেকেই হয়তো একটা সময় কাউকে খুঁজে বেড়ায়। প্রিয়জনের শূন্যতা উপলব্ধি হয়। সেই উপলব্ধি থেকেই এক ভিন্ন ধারার রোমান্টিক উপন্যাস ‘আজো খুঁজি তারে’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একই ইয়ারমেটের প্রেমকাহিনী নিয়ে উপন্যাসটি রচিত হয়েছে। উপন্যাসটি কখনো হাসাবে, কখনো রোমান্টিকতায় ডুবে যাওয়াবে আবার কখনো হয়তো চোখের জল চলে আসাতে বাধ্য করবে।

উপন্যাসটির শুরুতেই লেখক রোকেয়া হল টেনে নিয়ে এসেছেন। ‘রোকেয়া হলের সামনে বেশ কিছুক্ষণ হলো দাঁড়িয়ে আছে ফাহিম। তমার এখনও আসার কোনো সংকেত নেই। ফাহিমের মতে, সময় সম্পর্কে আসলে তার কোনো ধারণা নেই। সে খামখেয়ালী একটা মেয়ে। এই অপেক্ষা করা নিয়ে কতদিনই না তার সঙ্গে মান-অভিমান হয়েছে। তবুও সে মনে রাখে না।

কাঠপোড়া রোদ্দুর। চারদিকে যেন রোদের মেলা চলছে। প্রতিযোগিতা চলছে। এদিকে গেটের দারোয়ান মামা তার দিকে তাকিয়ে তাকিয়ে হাসছে। তার এই হাসি বেশ বিরক্তিকর লাগছে। একপর্যায়ে সে প্রশ্ন করেই বসল। মামা, কেউ আসবে?

হ্যাঁ, আমার খালাতো বোন আসবে।

এবার সে হাসির বেগটা বাড়িয়ে দিয়ে বলল, মামা এখানে খালাতো ভাই, মামাতো ভাইয়েরাই আসে। নিজের ভাইয়েরা কমই আসে।’

একজন মানুষের জন্য অপেক্ষা করা যে কত কষ্টের তা সুন্দরভাবেই উপস্থাপন করা হয়েছে বইটিতে।

ঢাবির শিক্ষার্থীদের হল জীবন, ক্যাম্পাসে আড্ডাবাজি, প্রথম ঢাকা আসার স্মৃতি, ক্লাসের ধরন, উঠে এসেছে গ্রামের পটোভূমিসহ আরো অনেক কিছু। মধ্যবিত্ত এবং উচ্চবিত্ত পরিবারের সন্তানদের ঢাবিতে চলাচলে চিত্র ফুটে তোলা হয়েছে এই উপন্যাসে। উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন ফাহিম ও তমা।

নির্জনের জন্ম সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়। লেখালেখির হাতেখড়ি শৈশব থেকেই। লিখছেন দেশের শীর্ষস্থানীয় সব পত্রিকায়। দৈনিকের পাতা ছাড়াও দুহাতে লিখছেন সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, অনলাইন পোর্টালসহ দেশ-বিদেশের নানা জায়গায়। লেখার বিষয়ও কিন্তু বৈচিত্র্যে ভরা। কখনো ফিচার, নিবন্ধ, রম্য কিংবা গল্প কবিতার মতো সৃজনশীল জগতেও রাখছেন স্বকীয়তার ছাপ।

তার প্রথম বই শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘স্কুল মাঠে ভূতের মেলা’ প্রত্যাশার চেয়েও বেশি সাড়া ফেলেছিল। সংখ্যার চেয়ে গুণে বেশি বিশ্বাসী নির্জনের বই সংখ্যা তাই অনেক কম। ‘আজো খুঁজি তারে’ নির্জনের লেখা প্রেমের উপন্যাস। সরল ঝরঝরে গদ্যে লেখা এই উপন্যাসের প্রাণ গল্প আর আবেগ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge