ঢাকা, বৃহস্পতিবার, ২ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফের আন্দোলনের প্রস্তুতি

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৭ ৯:৩৫:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৭ ১০:১১:৫০ পিএম

নিজস্ব প্রতিবেদক : ফের আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতারা। আগামী শনিবার থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।

ছাত্রদলের সংকট সমাধানে বিক্ষুব্ধদের নিয়ে গত মঙ্গলবার রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন সার্চ কমিটির নেতারা। এ বৈঠকে কোনো সমাধান আসেনি। ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতাদের তোপের মুখে একপর্যায়ে বৈঠক থেকে উঠে যান সার্চ কমিটির নেতারা।

এর পর বুধবার বিক্ষুব্ধ ছাত্রদল নেতারা নিজেদের মধ্যে বৈঠক করেন। দাবি আদায়ে তারা আগামী শনিবার থেকে ফের আন্দোলন করার সিদ্ধান্ত নেন। বৃহস্পতিবার আবারও বৈঠক করে আন্দোলনের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে। আন্দোলনে নামলে আবারো উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে মনে করছেন অনেকে।

এর আগে ১১ জুন থেকে শুরু করা আন্দোলনের সময় ঘটে নানা ঘটনা। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে জ্যেষ্ঠ তিন নেতাকে দায়িত্ব দেন লন্ডনে থাকা বিএনপির শীর্ষ নেতা তারেক রহমান। তারা সব পক্ষের সঙ্গে দফায় দফায় বৈঠক করে একটি সমাধানের পথ তৈরি করেন।

বিক্ষুব্ধ নেতাদের তিন দফা দাবি থেকে সরিয়ে এবং ছাত্রদলের কাউন্সিল ও ২০০০ সালের এসএসসি ব্যাচের বিষয়ে বিএনপির সিদ্ধান্তকে মেনে স্বল্প সময়ের জন্য আহ্বায়ক কমিটি গঠনের প্রস্তাবনা দেয়া হয়। এ কমিটির মেয়াদ থাকবে কাউন্সিল পর্যন্ত। ফলে ঘোষিত কাউন্সিল স্থগিত করা হয়। বিক্ষুব্ধ নেতারা সংবাদ সম্মেলন করে দলের সিদ্ধান্ত মেনে নেয়ার ঘোষণা দেন।

কিন্তু নতুন কমিটি গঠনের জন্য ছাত্রদলের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের সমন্বয়ে গঠিত সার্চ কমিটির নেতারা ওই সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান নেন। পরে বিএনপির স্থায়ী কমিটির দুজনও দায়িত্ব থেকে সরে দাঁড়ান।

ছাত্রদলের সংকট প্রসঙ্গে সার্চ কমিটির প্রধান ও বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু জানান, তারা বিক্ষুব্ধ ছাত্রদল নেতাদের দাবি ও মতামতের বিষয়ে তারেক রহমানকে অবহিত করেছেন। তিনি এখনো কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব নির্ধারণের পক্ষে। আগামী দু-একদিনের মধ্যে তার চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।

ছাত্রদলের সাবেক সহ-সভাপতি ইখতিয়ার রহমান কবির জানান, তারা তাদের দাবি জানিয়েছেন। এ নিয়ে আলোচনা চলছে। আলোচনার মাধ্যমেই সমাধান আসবে বলে তিনি আশা করছেন।

গত ৩ জুন ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দিয়ে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের কার্যক্রম শুরু করে বিএনপি। এরপর থেকে শুরু হয় ঝামেলা, যা চলছে এখনো।


রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/সাওন/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন