ঢাকা, বৃহস্পতিবার, ১৮ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:
নিহত বেড়ে ১৪০

ফের ভারি বর্ষণ ও ভূমিধসের শঙ্কা

রুহুল আমিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৬-১৪ ৪:৪১:২১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৫ ৯:০০:২৬ এএম

ডেস্ক রিপোর্ট : চট্টগ্রাম বিভাগে বুধবারও ভারি বর্ষণের পূর্বাভাস দিয়ে পাহাড়ি এলাকায় নতুন করে ভূমিধসের বিষয়ে সতর্ক করে দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এর আগে নিম্নচাপের প্রভাবে কয়েক দিনের টানা বর্ষণে সোমবার দিবাগত রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলায় এ পর্যন্ত ১৪০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এর মধ্যে রাঙামাটিতে ১০১ জন, চট্টগ্রামে ২৯, বান্দরবানে ৬, কক্সবাজারে দুই ও খাগড়াছড়িতে দুইজন নিহত হয়েছে।

এদিকে সিলেট বিভাগের চার জেলায় পাহাড় ও টিলার পাদদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরিয়ে নিতে বলা হয়েছে। বুধবার সিলেটের বিভাগীয় কমিশনার জেলা প্রশাসকদের এ নির্দেশ দিয়েছেন।

আবহাওয়া বিভাগ বর্ষার শুরু থেকে চট্টগ্রাম বিভাগে ভারি বর্ষণের সতর্কবার্তা দিয়েছে। বর্ষা ঋতুর শুরু আগামীকাল বৃহস্পতিবার থেকে। তবে মৌসুমী বায়ু উপকূল পেরিয়ে দেশের ভেতরে বিস্তৃত হয়েছে কিছুদিন আগেই। সপ্তাহের শুরুতে নিম্নচাপের পর এখন আবার উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হয়েছে।

 


এ কারণে উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর (বর্ষা) প্রভাবে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

সর্বশেষ বুধবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ বরাবর লঘুচাপের বর্ধিতাংশ বিহার হতে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  বাংলাদেশের উপর মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি আকারে রয়েছে।

 


সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ইইউ রাষ্ট্রদূতের শোক : চট্টগ্রাম, কক্সবাজার ও পার্বত্য তিন জেলায় পাহাড়ধসে ব্যাপক প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার ঢাকায় ইইউ’র রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন এক বিবৃতিতে নিহত ব্যক্তিদের আত্মার শান্তি কামনা করেন। রাষ্ট্রদূত জানিয়েছেন, প্রয়োজনে এই প্রাকৃতিক দুর্যোগের প্রভাব লাঘবে ইইউ সহযোগিতা করতে প্রস্তুত।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৭/রুহুল/এনএ