ঢাকা, বুধবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ভিডিও প্লাটফর্ম প্রতিষ্ঠায় উঠেপড়ে লেগেছে ফেসবুক

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৯-১২ ২:৪০:৫১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১২ ২:৪৩:১২ পিএম

মোখলেছুর রহমান : ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্ট অনুযায়ী, ফেসবুক আগামী বছর তাদের ‘ফেসবুক টিভি’র জন্য অরিজানাল ভিডিও কন্টেন্ট তৈরি করার লক্ষ্যে ১ বিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা করছে। আর তাদের এই পরিকল্পনার একমাত্র লক্ষ্য হলো, তাদের ভিডিও ট্যাব ‘ফেসবুক টিভি’র একচেটিয়া বাজার তৈরি করা।

গত বছর ফেসবুক তাদের তৎকালীন লাইভ সম্প্রচার প্লাটফর্মের জন্য ভিডিও কন্টেন্ট তৈরির লক্ষে সেলিব্রিটি এবং ব্র্যান্ড (ভার্জের মূল কোম্পানি ভক্স মিডিয়া সহ) এর পিছনে ৫০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় ধার্য করেছিল। গত এপ্রিল এ কোম্পানিটি জানায় তারা তাদের এই বিনিয়োগের সফলতা পেয়েছে।

এরপর মে মাসে ফেসবুক ভক্স মিডিয়া এবং বাজফিড সহ আরো বেশ কয়েকটি মিডিয়া ব্র্যান্ডের সঙ্গে একটি নতুন অংশীদারিত্ব চুক্তি ঘোষণা করে। চুক্তি অনুযায়ী ওিই কোম্পানিগুলোকে ফেসবুক ৫ থেকে ১০ মিনিট এর একটি পর্বের জন্য ৩৫,০০০ ডলার পর্যন্ত অর্থ প্রদান করবে। ভিডিওগুলোর মালিক হবে কোম্পানি এবং ফেসবুক সেখান থেকে ৪৫ শতাংশ বিজ্ঞাপন রাজস্ব পাবে।

গত মাসে ফেসবুক এর প্রোডাক্ট ম্যানেজমেন্ট লিডার ড্যানিয়েল ড্যাঙ্কার এক বিবৃতিতে বলেন, ‘মানুষকে একসঙ্গে আনতে এবং একটি সম্প্রদায় গড়ে তুলতে ভিডিও এর এক আশ্চর্যজনক ক্ষমতা রয়েছে। আমরা আমাদের এই ওয়াচ ট্যাব এর সকল অনুষ্ঠানগুলোতে মন্তব্য করার অপশনটিগুলো সক্রিয় করেছি এবং এর দর্শকদের কিছু ফেসবুক গ্রুপে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গত মাসেই ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্টে উঠে এসেছিল যে, আগামী বছরের মধ্যে অ্যাপল অরিজিনাল ভিডিও কন্টেন্ট তৈরিতে ১ বিলিয়ন ডলার ব্যয় করবে। এর ঠিক এক মাস পরই ফেসবুকের এই নতুন বিনিয়োগের ঘোষণাটি আসল।

তথ্যসূত্র : দ্য ভার্জ

পড়ুন : আগস্টে আসছে ফেসবুক টিভি

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ