ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জন্য টেস্ট ছাড়ছি না’

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৮ ১:৩২:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৮ ২:৫৬:২৩ পিএম
মোহাম্মদ নবী

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক : টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক মোহাম্মদ নবী জানিয়েছেন, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জন্য তিনি সাদা পোশাকের খেলা ছাড়ছেন না। তরুণদের টেস্টে সুযোগ করে দিতেই এই ফরম্যাটের ক্রিকেট ছাড়ছেন।

আফগানিস্তান ক্রিকেটের প্রথম সুপারস্টার মোহাম্মদ নবী। দেশটির প্রথম পোস্টারবয়। একটা সময় নবী বলতেই বোঝানো হতো আফগানিস্তানকে। সময়ের ধারাবাহিকতায় এখন আফগান দলের একাধিক খেলোয়াড় বড় মঞ্চে নিজেদের মেলে ধরছেন।

সীমিত পরিসরে দারুণ পারফরম্যান্সের সুবাদে আফগানিস্তান অর্জন করে নিয়েছে টেস্ট স্ট্যাটাস। সেখানেও বাজিমাত। নিজেদের দ্বিতীয় টেস্টে তারা হারিয়ে দেয় আয়ারল্যান্ডকে। এবার বাংলাদেশ সফরে এসে চোখ রাঙানি দিয়েছে স্বাগতিকদের।

আফগানিস্তানের হয়ে তিনটি টেস্টেই অংশ নিয়েছেন মোহাম্মদ নবী। হুট করেই গুঞ্জন ছড়ায়, চট্টগ্রাম টেস্ট দিয়ে সাদা পোশাকের ছোট্ট সফরকে বিদায় বলতে যাচ্ছেন তিনি। সেই গুঞ্জন সত্যি হলো। রোববার চতুর্থ দিনের খেলা শুরুর আগে অফিসিয়াল ব্রডকাস্টারকে দেওয়া সাক্ষাৎকারে নবী নিজের অবসরের খবর নিশ্চিত করেন।

সেখানে তিনি বলেন, ‘হ্যাঁ, এটা আমার শেষ ম্যাচ হতে যাচ্ছে। মাত্র তিনটা টেস্ট খেলেছি। কিন্তু আমি টেস্ট ক্রিকেট উপভোগ করেছি। আমার মনে হয় তরুণদের এখন সুযোগ করে দেওয়া উচিত হবে।’

 

 

‘আফগানিস্তান মাত্রই টেস্ট খেলা শুরু করল। তাদের অনেক দূর এগিয়ে যেতে হবে। কাইস আহমেদ, জহির খানদের মতো তরুণরাই দলকে এগিয়ে নেবে’- যোগ করেন নবী।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রকাশিত একটি ভিডিও বার্তায়ও নবী বলেছেন একই কথা, ‘আফগানিস্তানের হয়ে শেষ ১৮ বছর আমি খেলে আসছি। আমার সব সময়ের স্বপ্ন ছিল আফগানিস্তানকে টেস্ট স্ট্যাটাস পাইয়ে দেওয়া। আমার স্বপ্ন পূরণ হয়েছে। আমি নতুনদের সুযোগ করে দিতে চাই ভবিষ্যতের জন্য।’

বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে নিয়মিত অংশগ্রহণ করে আসছেন ৩৪ বছর বয়সি নবী। আইপিএল, বিপিএল, বিগ ব্যাশ ও কাউন্টি লিগে খেলছেন নিয়মিত। অনেকের মতে, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অংশগ্রহণ বাড়াতে টেস্ট ক্রিকেট ছাড়ছেন তিনি। এমন ভাবনা উড়িয়ে দিলেন নবী, ‘ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জন্য টেস্ট ক্রিকেট ছাড়ছি, এমনটা নয়। দেশের হয়ে যতদূর সম্ভব ওয়ানডে এবং টি-টোয়েন্টি চালিয়ে যাব।’

আফগানিস্তানের হয়ে ১২১ ওয়ানডে এবং ৬৮ টি-টোয়েন্টি খেলেছেন নবী। টেস্ট ক্যারিয়ার বড় করতে দিচ্ছে না। তবে ৩৪ প্রথম শ্রেণির ম্যাচে ১২৭৬ রান করেছেন, উইকেট পেয়েছেন ৯০টি।


রাইজিংবিডি/চট্টগ্রাম/৮ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন