ঢাকা, সোমবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বগুড়ায় দেড়শ বছরের ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা

একে আজাদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০২-০৮ ৬:৫৯:৪১ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-০৮ ৬:৫৯:৪১ পিএম
বগুড়ায় দেড়শ বছরের ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা
মেলায় ৮৫ কেজি ওজনের বাঘাইর মাছ
Walton E-plaza

বগুড়া প্রতিনিধি : বগুড়ার গাবতলীতে  উৎসবমুখর  পরিবেশে দেড়শ বছরের পুরনো ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা জমে উঠেছে।  মেলাকে ঘিরে লাখো মানুষের ঢল নামে পোড়াদাহ এলাকায়।

বুধবার সকাল থেকে শুরু হওয়া এই মেলা রাতভর চলবে।  এদিকে পরদিন অর্থাৎ বৃহস্পতিবার সকালে শুধুমাত্র নারীদের কেনাকাটার জন্য এখানে বসবে ‘বউমেলা’।

এই মেলার প্রধান আকর্ষণ হলো বড় আকারে বিভিন্ন প্রজাতির মাছ। তার মধ্যে বাঘইর মাছ অন্যতম। এ ছাড়াও মিষ্টি, ফার্নিচার, তৈজসপত্রসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি হচ্ছে।

স্থানীয়রা জানান, গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের গোলাবাড়ি বন্দর এলাকায় গাড়িদহ নদী তীরে সন্ন্যাসী পূজা উপলক্ষে একদিনের ‘পোড়াদহ’ মেলা বসে। ১৫২  বছর ধরে ব্যক্তি মালিকানাধীন জমিতে স্থানীয়রা এ মেলার আয়োজন করেন। মেলার প্রধান আকর্ষণ নদীর বিশাল আকৃতির  মাছ।

প্রতিবছর মাঘ মাসের শেষ বা ফাল্গুনের প্রথম বুধবার পোড়াদহ মেলা অনুষ্ঠিত হয়। মেলাকে সামনে রেখে আশপাশের প্রতিটি বাড়ি আত্মীয়-স্বজনে ভরে যায়। ঈদ বা অন্য কোনো উৎসবে দাওয়াত না দিলেও পোড়াদহ মেলায় দাওয়াত দেওয়া রেওয়াজে পরিণত হয়েছে।

সরেজমিন মেলায় গিয়ে দেখা যায়, এবার মেলায় প্রচুর মাছ উঠলেও দাম ছিল তুলনামূলক বেশি। ৮৫ কেজি ওজনের বাঘাইর মাছ দুই হাজার টাকা কেজি দরে দাম হাঁকা হলেও পরে বিক্রি হয়েছে দেড় হাজার টাকা দরে ১ লাখ ২৭ হাজার টাকায়।

১০ কেজি ওজনের বোয়াল ২ হাজার টাকা কেজি দরে, ১৫ কেজি ওজনের চিতল ২ হাজার টাকা কেজি দরে, ২০ কেজি ওজনের কাতলা মাছ দেড় হাজার টাকা কেজি দরে, রুই ৩ থেকে ৫ শত টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মেলায় মিষ্টি ২০০ টাকা থেকে ৩০০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। এ ছাড়া মেলায় কাঠ ও স্টিলের আসবাবপত্র, কুলবড়ই, নানা ধরনের আচার, গরু, মহিষ ও খাসির গোশত, পেঁয়াজ, মরিচসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী তোলা হয়।

বিনোদনের জন্য মেলায় ছিল পুতুল নাচ, মোটরসাইকেল খেলা, যাদুখেলা ও নাগরদোলা।

স্থানীয় বাসিন্দা আব্দুর রউফ জানান, মেলাকে ঘিরে গোটা উপজেলার প্রতি বাড়ি বাড়ি এখন উৎসবের আমেজ। বিশেষ করে জামাই-মেয়েদের দাওয়াত করে আনা হয়েছে। আজ জামাইরা মেলায় যান। আগামীকাল বৃহস্পতিবার বউমেলায় মেয়েরা যাবে। এটা অনেক বছরের রীতি।

গাবতলী থানার অফিসার ইনচার্জ (ওসি) জানান, এবারও পোড়াদহ মেলায় সার্বিক নিরাপত্তা দেওয়া হয়েছে।



রাইজিংবিডি/বগুড়া/৮ ফেব্রুয়ারি ২০১৭/একে আজাদ/রিশিত

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge