ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে শুরু হবে জনশুমারি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১০ ৩:৪১:১৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১০ ৩:৪২:২১ পিএম
বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে শুরু হবে জনশুমারি
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শততম জন্মবার্ষিকী স্মরনীয় করে রাখতে দেশের পরবর্তী জনশুমারি ও গৃহগণনা কাজ শুরু করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস মিলনায়তনে এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী স্মরনীয় করে রাখতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০২১ সালের ১৭ মার্চ রাত ১২ টা শুমারি মুহূর্ত ধরে পরবর্তী সাতদিন জনশুমারি ও গৃহগণনা করবে। ইতিমধ্যেই ২০২১ এর মাঠপর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনার ৩৬৫ দিনের কাউন্ট-ডাউন শুরু করা হবে।’

তিনি আরো বলেন, ‘ষষ্ঠ জনশুমারিতে কেউ বাদ যাবে না। প্রবাসী ও দেশে অবস্থানরত বিদেশিদের গণনা করা হবে। একই সঙ্গে জনশুমারিতে স্মরণ করা হবে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। 

এ বিষয়ে বিবিএসের সেনসাস উইংয়ের পরিচালক ও ফোকাল পয়েন্ট জাহিদুল হক সরদার বলেন, ‘প্রবাসী ও বাংলাদেশে অবস্থানরত সকল বিদেশিকে জনশুমারির গণনার আওতায় আনা হবে। সারা পৃথিবীতে এক কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশি রয়েছেন। এদের বাদ দিয়ে আর জনশুমারি নয়। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সৌদি আরবে সবচেয়ে বেশি সংখ্যক বসবাস করেন; তাদের সংখ্যা প্রায় ২৫ লাখ। সৌদি আরব ছাড়াও আরব বিশ্বের কয়েকটি দেশ যেমন সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, কাতার ও বাহরাইনে প্রচুর সংখ্যক প্রবাসী বাংলাদেশির বসবাস। এই প্রবাসীদেরও গণনা করা হবে। একইভাবে বাংলাদেশেও নানা প্রকল্পে ভারত, জাপানসহ নানা দেশের নাগরিক কর্মরত। এসব নাগরিকদেরও গণনার আওতায় আনা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০২১ সালে বাংলাদেশে পরিচালিত হতে যাচ্ছে ষষ্ঠ জনশুমারি। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মাধ্যমে পরবর্তী জনশুমারি বাস্তবায়নের লক্ষ্যে মূল শুমারি প্রশ্নপত্র এবং মূল শুমারি পরবর্তী আর্থ-সামাজিক ও জনতাত্ত্বিক কাজ শুরু হয়েছে। যুগপোযোগী ও হালনাগাদকরণ সংক্রান্ত বিষয়ে দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করা হয়।

পপুলেশন অ্যান্ড হাউজিং সেনশাস ২০২১ প্রকল্পের আওতায় ষষ্ঠ জনশুমারি হবে। স্যাটেলাইট ইমেজের মাধ্যমে ২০২১ সালে ষষ্ঠ ডিজিটাল জনশুমারি করা হবে। এ পদ্ধতিতে দেশের একটি খানাও (পরিবার) বাদ পড়বে না। স্যাটেলাইট ইমেজ দেখে জনশুমারিতে সারাদেশে চার লাখ গণনাকারী তথ্য সংগ্রহ করবেন। শিক্ষিত বেকারদের জনশুমারি প্রকল্পে কাজ করার সুযোগ দেওয়া হবে। এর আগে প্রাইমারি স্কুলের শিক্ষকদের জনশুমারির কাজে সুযোগ দেওয়া হয়েছিল। তবে এবার তাদের অংশগ্রহণের সুযোগ থাকছে না।


রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge