ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বঙ্গবন্ধু বিশ্বের সবচেয়ে বড় কূটনীতিক’

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৬ ৮:৪১:০০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৬ ৮:৪১:০০ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের সবচেয়ে বড় কূটনীতিক। উনার মতো বিজ্ঞ কূটনীতিক বিশ্বের ইতিহাসে বিরল।

সোমবার জাতীয় জাদুঘরে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি এ আলোচনা সভার আয়োজন করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বিশ্বকে বলেছেন, সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়। এর ফলেই স্বাধীনতার পর পরপরই বিশ্বের অধিকাংশ রাষ্ট্র বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল। জাতিসংঘ বাংলাদেশকে সদস্য পদ দিয়েছিল।

মন্ত্রী বলেন, একটি দেশ স্বাধীন হওয়ার পর এত দ্রুত বিভিন্ন দেশের স্বীকৃতি অর্জন করা, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদস্য পদ পাওয়া বিশ্বে একমাত্র বঙ্গবন্ধুর দ্বারাই সম্ভব হয়েছে। এরকম নজির দ্বিতীয়টি নেই।

মন্ত্রী আরো বলেন, যদি বঙ্গবন্ধুকে হত্যা করা না হতো তাহলে ২০ বছর আগে দেশ সোনার বাংলা হয়ে যেত। আমার সৌভাগ্য বঙ্গবন্ধু ও শেখ হাসিনা- দুই সরকারের সঙ্গেই আমি কাজ করতে পেরেছি। এশিয়া মহাদেশের ৪৫ দেশের মধ্যে বাংলাদেশের ৮.৩ ভাগ প্রবৃদ্ধির কারণ আমরা বঙ্গবন্ধুর পথ ধরে চলছি।

তিনি বলেন, ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করতে পারলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি। বঙ্গবন্ধুর পথ ধরে শেখ হাসিনা বহু মাতব্বরকে অগ্রাহ্য করে এগিয়ে চলছেন।


রাইজিংবিডি/ঢাকা/২৬ আগস্ট ২০১৯/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন