ঢাকা, সোমবার, ১৩ মাঘ ১৪২৬, ২৭ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বঙ্গবন্ধু সেতুরক্ষা বাঁধ এলাকায় ভাঙন

শাহরিয়ার সিফাত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-৩০ ৮:২৫:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-৩০ ৮:২৫:৩৯ পিএম

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তের সেতুরক্ষার মূল বাঁধ এলাকায় ভাঙন শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ভাঙনে ইতিমধ্যে প্রায় ১৫০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এর প্রভাবে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কয়েকটি গ্রাম ভাঙনের কবলে পড়েছে।

সরেজমিন ভাঙন কবলিত এলাকায় গিয়ে দেখা যায়, বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে কালিহাতী উপজেলার গড়িলাবাড়ি এলাকায় বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ থেকে কাঁটা তারের বেড়া দিয়ে সীমানা দেয়া হয়েছে। সেই বেড়ার ভেতরে সেতুরক্ষা বাঁধে বৃহস্পতিবার থেকে ভাঙন শুরু হয়েছে। শুক্রবার বিকেল পর্যন্ত সেই ভাঙন অব্যাহত আছে। নদীগর্ভে বিলীন হয়ে গেছে প্রায় ১৫০ মিটার এলাকা। কিন্তু শুক্রবার বিকেল পর্যন্ত সেতু কর্তৃপক্ষ থেকে ভাঙনরোধে তেমন ব্যবস্থা নেয়া হয়নি।

এলাকাবাসীর অভিযোগ, বঙ্গবন্ধু সেতুর ছয় কিলোমিটার এলাকায় নদী থেকে বালু উত্তোলন নিষিদ্ধ হলেও দীর্ঘদিন ধরে অবাধে বালু উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালী মহল। বঙ্গবন্ধু সেতুর কতিপয় কর্মকর্তাকে ম্যানেজ করে চলে বালু উত্তোলন। বালু উত্তোলনের কারণে যমুনা নদীর তীরবর্তী কয়েকটি গ্রামের শত শত বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, ইতিমধ্যে বাঁধের কয়েক মিটার এলাকা ধসে গেছে। এতে ৪২ মিটার গভীরতার সৃষ্টি হয়েছে। ভাঙনরোধে ব্যবস্থা নেয়া হয়েছে। মূল গাইডে ভাঙন হয়নি।

এ বিষয়ে কালিহাতীর ভারপ্রাপ্ত ইউএনও ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান বলেন, বঙ্গবন্ধু সেতু এলাকায় ভাঙনরোধে পানি উন্নয়ন বোর্ড কাজ শুরু করেছে।


রাইজিংবিডি/টাঙ্গাইল/৩০ আগস্ট ২০১৯/শাহরিয়ার সিফাত/বকুল

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : টাঙ্গাইল, ঢাকা বিভাগ