ঢাকা, শনিবার, ১৪ চৈত্র ১৪২৬, ২৮ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

বছরজুড়ে আলোচিত মঞ্চ নাটক

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৮ ২:০২:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৮ ৪:১৬:৩৭ পিএম

মোখলেছুর রহমান : শোবিজ অঙ্গনে বছরজুড়েই ঘটেছে নানা ঘটনা। রয়েছে  প্রাপ্তি ও ব্যর্থতার দীর্ঘ তালিকা। শোবিজের অন্যান্য অঙ্গনের মতো মঞ্চ নাটকেও এ বছর যুক্ত হয়েছে বেশ কিছু নতুন নাটক। এর মধ্যে অভিনয়শৈলী, ডিজাইন, গল্পসহ নানা কারণে কিছু নাটক আলোচনার শীর্ষে ছিল। চলতি বছর মঞ্চে আসা আলোচিত কিছু নাটক নিয়েই সাজানো হয়েছে এই প্রতিবেদন।

হাছনজানের রাজা
নাটকের দল প্রাঙ্গণেমোর প্রতি বছরই মঞ্চে এক বা একাধিক নতুন নাটকে নিয়ে আসে। ২০১৮ সালে দলটি ‘হাছনজানের রাজা’ নামে নতুন নাটক মঞ্চে এনেছে। মরমী গীতিকবি হাছন রাজার জীবনী ভিত্তিক এই নাটকটি লিখেছেন শাকুর মজিদ। নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। চলতি বছরের ২০ এপ্রিল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। প্রাঙ্গণেমোরের ১৩তম এই প্রযোজনায় অভিনব পোশাক পরিকল্পনা ও সংগীতায়োজনের কারণে সবার নজর কেড়েছে। এ নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, সংগীত পরামর্শক হাছন রাজার গানের জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী, সংগীত পরিকল্পনায় রামিজ রাজু, আলোক পরামর্শক ঠাণ্ডু রায়হান, আলোক পরিকল্পনায় তৌফিক আজীম রবিন এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

রহু চণ্ডালের হাড়
নাট্য নির্দেশক হিসেবে ইতোমধ্যে বেশ খ্যাতি অর্জন করেছেন রেজা আরিফ। শহিদুল জহিরের ‘সে রাতে পূর্ণিমা ছিল’ নাটকটি মঞ্চে নির্দেশনা দিয়ে প্রশংসিত হয়েছেন তিনি। তার নির্দেশনায় সব সময়ই ফুটে উঠে শারীরিক কসরতের এক অভিনব প্রদর্শনী। এ বছর রেজা আরিফের নির্দেশনায় মঞ্চে এসেছে ‘রহু চণ্ডালের হাড়’। অভিজিৎ সেনের বিখ্যাত উপন্যাস ‘রহু চণ্ডালের হাড়’ উপন্যাস থেকে এর নাট্যরূপও দিয়েছেন তিনি। নাটকটি এবার মঞ্চে নিয়ে এসেছে নাটকের দল আরশিনগর। গত ২৯ নভেম্বর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। যাযাবর বাজিকরদের জীবনের প্রবাহমান বাস্তবতা উঠে এসেছে নাটকটির গতিময় উপস্থাপনায়। এতে সংগীতের অপূর্ব ব্যবহার আর কুশলীদের শৈল্পিক উপস্থাপনার সমন্বয় ঘটেছে। নাটকে আলোক পরিকল্পনা করেছেন-শাহীন রহমান, মঞ্চ পরিকল্পনা করেছেন- আলী আহমেদ মুকুল, পোশাক পরিকল্পনায়- নুসরাত জিসা ও জিনাত নিশা।

র‌্যাডক্লিফ লাইন
দেশের উদীয়মান নাট্যদল বাতিঘর। চলতি বছর দলটি মঞ্চে এনেছে নতুন নাটক ‘র‌্যাডক্লিফ লাইন’। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল। ২৭ জুলাই জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এটি নাটকের দল বাতিঘরের ৮ম প্রযোজনা। মিথ্যা অহমিকা আর ভোগ দখলের জন্য আদিম যুগ থেকে শুরু করে এখন পর্যন্ত জাতিতে জাতিতে পারস্পারিক দ্বন্দ্ব চলে আসছে। এই মিথ্যা অহমিকায় সৃষ্ট সিস্টেমের জাঁতাকলে পিষ্ট হচ্ছে মানবতা আর বলির পাঁঠা হচ্ছে সাধারণ মানুষ। ‘র‌্যাডক্লিফ লাইন’ নাটকটি সেই সিস্টেমের খাঁচায় বন্দি মানুষের ভেতরের মানবিকতাকে একটা বড় ঝাঁকি মেরেছে এবং স্পর্শ করেছে হৃদয়কে। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন খালিদ হাসান রুমি, তাজিম আহমেদ শাওন। সংগীত পরিকল্পনা করেছেন জনি সেন রুবেল, সাদ্দাম রহমান।

ওপেন কাপল
দেশের প্রথম সারির নাট্য সংগঠন নাগরিক নাট্যসম্প্রদায়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে চলতি বছর মঞ্চে এনেছে নতুন নাটক ‘ওপেন কাপল’। গত ১৫ এপ্রিল মহিলা সমিতি মঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়। এর আগে শ্রতি নাটক হিসেবে মঞ্চস্থ হলেও এবার তা মঞ্চে উঠেছে। দারিও ফো ফ্রাঙ্কা রামে রচিত নাটকটি রূপান্তরের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন সারা যাকের। এতে অভিনয় করেছেন জিয়াউল হাসান কিসলু ও সারা যাকের।

রুধিররঙ্গিনী
এই নাটকে অভিনয় করেছেন মঞ্চের দাপুটে তিন অভিনয়শিল্পী রোকেয়া রফিক বেবী, আজাদ আবুল কালাম ও জ্যোতি সিনহা। নতুন রেপার্টরি নাট্যদল ‘হৃৎমঞ্চ’-এর প্রথম এ প্রযোজনা নির্দেশনা দিয়েছেন শুভাশিষ সিনহা। গত ১৫ মে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। ৩৯ বছরের মঞ্চ জীবন রোকেয়া রফিক বেবীর। বেশ খানিকটা বিরতির পর এ নাটকের মাধ্যমে মঞ্চে ফিরেন তিনি। আর ফিরেই হয়ে উঠেন সাহসের প্রতীক। নাটকে মায়ের চরিত্রে অভিনয় করেছেন তিনি। আর রুধিররঙ্গিণী নাটকের মধ্য দিয়ে বেশ কয়েক বছর পর নিজের দল মনিপুরি থিয়েটারের বাইরে নির্দেশনা দেন শুভাশিষ সিনহা।

দ্য আলকেমিস্ট
চলতি বছর নির্দেশক রেজা আরিফের আরো একটি প্রয়াস ‘দ্য আলকেমিস্ট’। গত ২১ এপ্রিল জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের এই প্রযোজনাটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ব্রাজিলের ঔপন্যাসিক পাওলো কোয়েলহোর উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে নাটকটি। নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন বিভাগীয় শিক্ষক ও নাট্য নির্দেশক রেজা আরিফ। সংগ্রামী এক তরুণের গল্প ‘দ্য আলকেমিস্ট’। নাটকটিতে সুফিবাদ, মানবতাবাদ, সর্বপ্রাণবাদের কথা বলা হয়েছে।

উজানে মৃত্যু
পালাকার এ বছর মঞ্চে এনেছে তাদের নতুন নাটক ‘উজানে মুত্য’। সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন শামীম সাগর। গত ১৬ মার্চ জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। পালাকার তাদের এত দিনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই প্রযোজনায় স্বভাবজাত নিরীক্ষায় সৈয়দ ওয়ালীউল্লাহকে নতুন করে চেনানোর একটি প্রয়াস রেখেছেন। নাটকটির শিল্প নির্দেশনায় রয়েছেন আমিনুর রহমান মুকুল, কোরিওগ্রাফি অনিকেত পাল বাবু, আলোক পরিকল্পনায় বাবর খাদেমী, সংগীত পরিকল্পনায় অজয় দাশ, মঞ্চ পরিকল্পনায় শামীম সাগর।

শ্রাবণ ট্র্যাজেডি
এ বছর ইতিহাস ভিত্তিক মঞ্চ নাটক নির্মাণের ক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। দেশের প্রথম সারির নাট্যদল মহাকাল এ বছর মঞ্চে নিয়ে আসে নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবার পরিজনদের সুপরিকল্পিত ও নৃশংসভাবে হত্যার নানা দিক নিয়ে গবেষণালব্ধ নাটক এটি। দলটির ৪০তম প্রযোজনা ‘শ্রাবণ ট্র্যাজেডি’। গত ১৫ আগস্ট জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। আনন জামানের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন আশিক রহমান লিয়ন।

পুত্র
চলতি বছর প্রতিষ্ঠার ৪৫ বছর পার করেছে ঢাকা থিয়েটার। এ বছর দলটির একমাত্র নতুন প্রযোজনা ‘পুত্র’ মঞ্চে আসে গত ২১ ডিসেম্বর। দলটির ৪৭তম প্রযোজনা এটি। নাট্যাচার্য সেলিম আল দীনের লেখা নাটক থেকেই ‘পুত্র’ নাটকের নির্দেশনা দিয়েছেন মঞ্চ কুসুম শিমুল ইউসুফ। নাটকের গল্প গড়ে উঠেছে আত্মঘাতী পুত্র মানিকের মৃত্যুকে কেন্দ্র করে। নাটকের কোরিওগ্রাফি করেছেন এশা ইউসুফ, আলোক পরিকল্পনা করেছেন নাসিরুল হক, যন্ত্র সংগীত পরিকল্পনা করেছেন সৌজন্য অধিকারী। আর নাটকের শিল্প নির্দেশনা দিয়েছেন প্রখ্যাত শিল্পী ঢালী আল মামুন।





রাইজিংবিডি/ঢাকা/২৮ ডিসেম্বর ২০১৮/শান্ত