ঢাকা, শুক্রবার, ৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বরিশালে র‌্যাবের হাতে জেএমবি সদস্য আটক

জে.খান স্বপন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২১ ৮:৩৬:২৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২১ ৮:৩৬:২৪ পিএম

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: বরিশালের মুলাদী উপজেলায় অভিযান চালিয়ে উগ্রপন্থী বেশকিছু বইসহ সুলতান নাসির উদ্দিন (৩৮) নামে এক জঙ্গিকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

গ্রেপ্তার সুলতান নাসির উদ্দিন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সক্রিয় সদস্য বলে দাবি করেছে র‌্যাব।

গ্রেপ্তারের বিষয়টি বুধবার বরিশাল র‌্যাব সদর দপ্তর রূপাতলী কার্যালয় থেকে এক ইমেল বার্তায় নিশ্চিত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার রাতে তাকে মুলাদী উপজেলার দক্ষিণ কাজিরচর গ্রাম থেকে গ্রেপ্তার করা হয়েছে। সে ওই গ্রামের বাসিন্দা মো. হযরত আলীর ছেলে।

বরিশাল র‌্যাব অফিস সূত্র জানায়, মঙ্গলবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে বাসা থেকে গ্রেপ্তার করা হয়। এসময় তার হেফাজত থেকে বেশ কয়েকটি উগ্রপন্থী বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে।

সুলতান নাসির উদ্দিন র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জেএমবির দাওয়াতি শাখার একজন সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে। সুলতান নাসির উদ্দিন ১৯৯৬ সালে উপজেলার পোদ্দার হাট ওয়াদিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে। পরে ১৯৯৮ সালে বরিশাল সরকারী কলেজ থেকে এইচএসসি পাশ করে সে সেলাই (দর্জি) কাজের মাধ্যমে কর্মজীবন শুরু করে। এরপরে ওষুধ কোম্পানি, কার শো-রুম, বাইং হাউজ ও শেয়ার বাজারে (বোকার হাউজ) অফিস সহকারী হিসাবে কাজ করে। ২০১০ সালের রাজধানী ঢাকায় থাকাকালীন জসিম উদ্দিন রহমানীর সাথে সান্নিধ্য লাভের মাধ্যমে উগ্রপন্থী কর্মকান্ডে অনুপ্রাণিত হয় এবং পরবর্তীতে দাওয়াতি কাজের জন্য দেশের বিভিন্ন স্থানে যায়।

২০১৫ সালের শুরুতে সে তারিকুল ইসলাম ওরফে সাকিবের সান্নিধ্যে জেএমবির কর্মকান্ডে অনুপ্রাণিত হয় এবং দাওয়াতি কাজ পরিচালনার জন্য যশোর, চট্টগ্রাম, বরগুনা, ঢাকা, টাঙ্গাইল, গাজীপুরসহ দেশের বিভিন্ন স্থানে যায়।

বর্তমানে সে তার নিজের পেশার আড়ালে গোপনে উগ্রপন্থী কর্মকান্ডের দাওয়াত দেশব্যাপি পরিচালনার পরিকল্পনা ও বাস্তবায়ন করে আসছিল।

তাকে গ্রেপ্তারের পরে এই ঘটনায় মুলাদী থানায় একটি মামলা করা হয়েছে। সেই মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে বলে জানায় র‌্যাব।


রাইজিংবিডি.কম/বরিশাল/২১ আগষ্ট ২০১৯/জে. খান স্বপন/সাজেদ

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : বরিশাল, বরিশাল বিভাগ