ঢাকা, মঙ্গলবার, ১৪ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বরিশাল মহানগর আ.লীগের সম্মেলন রোববার, কে আসছেন নেতৃত্বে

জে.খান স্বপন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৬ ১২:৩৯:০১ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৬ ১২:৪১:১৬ পিএম

৮ ডিসেম্বর বরিশাল মুক্ত দিবস। ঐতিহাসিক এই দিনেই হতে যাচ্ছে বরিশাল মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন। বরিশাল মুক্ত দিবস ও আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে দলীয় নেতা-কর্মীসহ সাধারণ জনগণের ব্যাপক উৎসাহ- উদ্দীপনা বিরাজ করছে। ইতোমধ্যে পুরো নগরীতে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।

বরিশাল মুক্ত দিবসের আনন্দ র‌্যালি ও দলীয় সম্মেলন সফল করতে আওয়ামী লীগের নেতা-কর্মীরা কয়েক দিন ধরেই ব্যস্ত সময় পার করছেন। বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে ওই দিন সমবেত হবেন প্রায় ২৫ হাজার কাউন্সিলর, ডেলিগেট, কর্মী-সমর্থক ও ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মী। বঙ্গবন্ধু উদ্যানের বিশাল এলাকাজুড়ে প্যান্ডেল ও অস্থায়ী মঞ্চ নির্মাণ করা হয়েছে।

সম্মেলনকে ঘিরে রহমতপুরে বরিশাল বিমানবন্দর এলাকা থেকে বঙ্গবন্ধু উদ্যান পর্যন্ত মহাসড়কের ওপরে নির্মাণ করা হয়েছে একের পর এক দৃষ্টিনন্দন তোরণ। সদর রোড, জিলা স্কুল মোড়সহ বিভিন্ন স্থানে দৃষ্টিনন্দন তোরণ নির্মাণ হয়েছে এক সপ্তাহ আগেই। নগরীর গুরুত্বপূর্ণ এলাকায় আলোকসজ্জা করা হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও উপস্থিত থাকবেন দলের কেন্দ্রীয় নেতা ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ এমপি, আমির হোসেন আমু এমপি, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত মেজর হাফিজ মল্লিক, আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কেন্দ্রীয় আন্তর্জাতিকবিষয়ক সম্পদক শাম্মি আহম্মেদ, সদস্য গোলাম কিবরিয়া চিনু, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমসহ কেন্দ্রীয় নেতারা। এর বাইরে বরিশাল বিভাগের ছয় জেলার আওয়ামী লীগের শীর্ষ নেতা, মন্ত্রী এবং এমপিদের আমন্ত্রণ জানানো হয়েছে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে।

২০১২ সালের ২৭ ডিসেম্বর সর্বশেষ বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই সম্মেলনে বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র শওকত হোসেন হিরন সভাপতি ও আফজালুল করিম সাধারণ সম্পাদক নির্বাচিত হোন। শওকত হোসেন হিরনের মৃত্যুর পর মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করা হলেও সেক্ষেত্রে সম্মেলন বা ভোটাভুটি হয়নি। ওই সম্মেলনের ৪ বছর পর ২০১৬ সালের ২০ অক্টোবর অ‌্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলালকে সভাপতি ও অ‌্যাডভোকেট কে এম জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক করে মহানগর আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়। গত ১৯ অক্টোবার মহানগর আওয়ামী লীগের এ কমিটির মেয়াদ শেষ হয়েছে। সে হিসেবে টানা সাত বছর পরে বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন হতে যাচ্ছে। ইতোমধ্যে বরিশাল নগরীর ৩০টি ওয়ার্ডের কমিটি গঠন করা হয়েছে।

এদিকে, আগামী ৮ ডিসেম্বর বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে সম্মেলনে ঘোষণা হবে বরিশাল মহানগর আওয়ামী লীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম। কারা বসছেন নগর আওয়ামী লীগের মসনদে, এ নিয়ে দলে আলোচনার ঝড় বইছে।

এবারের সম্মেলনে বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি পদে পাঁচজন সম্ভাব্য প্রার্থী রয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- সদর আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী অবসরপ্রাপ্ত কর্নেল জাহিদ ফারুক, সাবেক সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ এবং বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর।

তবে সাধারণ সম্পাদক পদে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ অনেকটাই নিশ্চিত।

২০১৮ সালের ৩০ জুলাই অনুষ্ঠিত বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন পাওয়ার আগ থেকেই আলোচনায় ছিলেন রাজনৈতিক পরিবারের সন্তান সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। তৃণমূলের নেতাকর্মীদের চাওয়াকে গুরুত্ব দিয়ে তাকে (সাদিক আব্দুল্লাহ) আওয়ামী লীগের চূড়ান্ত প্রার্থী করা হয়। এরপর বিপুল ভোটে এ তরুণ নেতা বরিশাল সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। দায়িত্ব গ্রহণের পর তিনি যেমন বরিশাল সিটি করপোরেশনকে ঢেলে সাজাতে কাজ করছেন, তেমনই সংগঠনের কার্যক্রমকে আরো গতিশীল করতে নিরলসভাবে কাজ করছেন সাদিক আব্দুল্লাহ। বর্তমানে বরিশাল মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন তিনি।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর জানান, কাউন্সিল আয়োজনের প্রস্তুতি প্রায় শেষ। বেলা ১১টায় কাউন্সিলের উদ্বোধন করবেন আমির হোসেন আমু এমপি। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান অতিথি থাকবেন। উদ্বোধনী পর্ব সকালে এবং কাউন্সিল বিকেলে হবে। যদি ভোট হয় তাহলে ৩৭১ জন ভোটার ভোট দিবেন। তবে ব্যালটে নাকি কণ্ঠভোটে নেতৃত্ব নির্বাচন হবে তা এখনো বলা যাচ্ছে না।



বরিশাল/জে খান স্বপন/রফিক

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : বরিশাল, বরিশাল বিভাগ