ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে বিদায় বলবেন মাসাকাদজা

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৪ ১০:০৫:৩৩ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৪ ২:৩৫:৩৩ পিএম

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশে আসন্ন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

হারারেতে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ৩৬ বছর বয়সি মাসাকাদজা বলেছেন, ‘অনেক বিবেচনার পর আমি বাংলাদেশে আসন্ন ত্রিদেশীয় সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি। দেশের হয়ে খেলা এবং অধিনায়কত্ব করা আমার জন্য বিশাল ব্যাপার ছিল। এবং আমার নেওয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলোর একটি এটি।’

গত বছর তিন ফরম্যাটে জিম্বাবুয়ের অধিনায়কত্ব পেয়েছিলেন মাসাকাদজা। জিম্বাবুয়ে বিশ্বকাপের মূলপর্বে উঠতে ব্যর্থ হলে গ্রায়েম ক্রেমারের থেকে অধিনায়কত্ব তুলে দেওয়া হয় মাসাকাদজার কাঁধে। এর আগে ২০১৬ সালেও অধিনায়ক ছিলেন তিনি।

প্রশাসনে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ এনে গত জুলাইয়ে জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছে আইসিসি। সদস্যপদ স্থগিত হওয়ার পর দ্বিতীয় জিম্বাবুইয়ান ক্রিকেটার হিসেবে অবসরের ঘোষণা দিলেন মাসাকাদজা। এর আগে অবসর নিয়েছেন সলোমন মিরে।

২০০০ সালে প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হিসেবে জিম্বাবুয়ের প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি করেছিলেন মাসাকাদজা। তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর। পরের বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হয় তার টেস্ট অভিষেক। অভিষেকে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে করেন সেঞ্চুরির রেকর্ড। পরে যেটি ভেঙে দেন বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল।

৩৮ টেস্টে ২ হাজার ২২৩ রান করেছেন তিনি। ওয়ানডেতে ৫ হাজার ৬৫৮ রান করেছেন ২০৯ ম্যাচে। দেশের হয়ে এই ফরম্যাটে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন শুধু দুই ফ্লাওয়ার ভাই অ্যান্ডি ও গ্র্যান্ট এবং এল্টন চিগুম্বুরা। ৬২ টি-টোয়েন্টি ম্যাচে মাসাকাদজার রান ১ হাজার ৫২৯।

বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ১৩ সেপ্টেম্বর।


রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন