ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বাউবি থেকে বুবলীর ছাত্রত্ব বাতিল

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-২০ ৬:৪৬:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-২০ ৬:৪৬:৩১ পিএম

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে অনুষ্ঠিত বিএ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে নরসিংদী-গাজীপুর সংরক্ষিত মহিলা আসনের এমপি ও প্রয়াত পৌর মেয়র লোকমান হোসেনর স্ত্রীর নুসরাত তামান্না বুবলীর ছাত্রত্ব বাতিল করা হয়েছে।

একই সঙ্গে দেয়া পরীক্ষা বাতিল, তাকে কারণ দর্শানোর নেটিশ দেয়া হবে এবং ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। 

রোববার সকালে গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজারস্থ বাউবিতে এক জরুরি সভায় ওই সিদ্ধান্ত হয়। সভায় ভিসি অধ্যাপক ড. এম এ মাননানসহ বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রের ডিন, পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রকরা উপস্থিত ছিলেন।

সভায় শেষে ভিসি সাংবাদিকদের বলেন, ‘‘নুসরাত তামান্না বুবলী নরসিংদী সরকারি কলেজে বিএ পরীক্ষা দিচ্ছিলেন। কলেজের প্রিন্সিপাল এবং সংবাদমাধ্যম থেকে জানতে পেরেছি, তিনি নিজে পরীক্ষা না দিয়ে একজন তার পক্ষে পরীক্ষা দিয়েছেন। প্রাপ্ত তথ্যের ভিতিত্তে আমাদের কাছে মনে হয়েছে, বিষয়টি অনেকটা পরিকল্পিত। যিনি পক্সি পরীক্ষা দিয়েছেন, তিনি প্রবেশপত্র আনেননি। প্রবেশপত্র হারিয়ে গেছে মর্মে জিডি করে সেই জিডির কপি দেখিয়ে পরীক্ষা দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী জিডির কপি দেখিয়ে পরীক্ষা দেয়া যায় না, এমন বিধানও নেই। কারো প্রবেশপত্র হারিয়ে গেলে সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্রে জানালে তাকে ডুপ্লিকেট প্রবেশপত্র সরবরাহ করা হয়।’’

তিনি বলেন, নুসরাত তামান্না বুবলীর রেজিস্ট্রেশন ও সব পরীক্ষা বাতিল করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে তিনি আর কখনো রেজিস্ট্রেশন করতে পারবেন না। এখান থেকে কখনো পরীক্ষা দেয়া তার পক্ষে সম্ভব হবে না।

বুবলীকে কারণ দর্শানোর নেটিশ দেয়া হবে। ঘটনা তদন্তে বাউবির সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটিকে তিন কর্মদিবস সময় দেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিষয়টি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটিতে তোলা হবে এবং পরে তা বোর্ড অব গভর্নেসে নিয়ে যাওয়া হবে। পরে বুবলীর বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেয়া হবে।

 

গাজীপুর/হাসমত আলী/বকুল