ঢাকা, বুধবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাণিজ্য মেলায় ভ্যাট ফাঁকি দেয়ায় ২৯ স্টলকে জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৬ ৯:১৫:২৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৭ ৮:৪০:৩৪ এএম

ভ্যাট ফাঁকি দেয়ায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ২৯টি স্টলকে জরিমানা করেছে ঢাকা পশ্চিম ভ‌্যাট কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার বিশেষ অভিযান চালিয়ে এসব স্টলকে জরিমানা করা হয় বলে জানিয়েছেন ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনার ড. মইনুল খান।

প্রতিষ্ঠানটির ডেপুটি কমিশনার মো. রেজাউল হক ও আবদুস সাদেক পৃথক দুটি আভিযানিক দলের নেতৃত্ব দেন।

ড. মইনুল খান বলেন, ২৯টি স্টলের বিরুদ্ধে প্রধান অভিযোগ হলো- তারা ভ্যাট আইন অনুসারে পণ্য বিক্রির সময় ভ্যাট চালান ইস্যু করে না। বারবার অনুরোধ করা সত্ত্বেও তারা আইন অনুযায়ী পণ্য বিক্রি করছে না। ফলে ভ্যাট ফাঁকির ঝুঁকি সৃষ্টি হয়েছে।

যেসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে সেগুলো হলো- দিল্লি অ‌্যালুমিনিয়াম, পুরান ঢাকার হাজী বিরিয়ানি, কিয়াম মেটাল ইন্ডাস্ট্রি, হাজী বিরিয়ানি কাবাব ঘর, ফরিদ ফাইবার অ‌্যান্ড ওয়েডিং, হক এন্টারপ্রাইজ, এক্সক্লুসিভ হোমটেক্স, থাই গ্যালারি, দেশ কালেকশন (ড্রেস লাইন), বৈশাখী ফুড, রফিক এন্টারপ্রাইজ (প্রেস্টিজ ক্রোকারিজ ), আইটি এলায়েন্স লিমিটেড, সুমি এন্টারপ্রাইজ, গৃহিণী কাবাব অ‌্যান্ড বিরিয়ানি, জিএম এন্টারপ্রাইজ, এনএম ইন্টারন্যাশনাল, নিংবো ভেকেন হাউজওয়্যার লিমিটেড, আরহান ইন্টারন্যাশনাল, দীপ্ত এন্টারপ্রাইজ, হাজী বিরিয়ানি অ‌্যান্ড কাবাব ঘর (অনুরাগ রেস্তোরাঁ), সেভয় আইসক্রিম, পোলার আইসক্রিম, ম্যাটাডোর রাইটিং ইন্সট্রুমেন্ট লিমিটেড, সিলন ফ্যামিলি ব্ল‌্যান্ড, বনফুল অ‌্যান্ড কোং লিমিটেড, কিষোয়ান স্ন্যাক্স লিমিটেড ও নাবিস্কো বিস্কুট অ‌্যান্ড ব্রেড ফ্যাক্টরি।

ভ্যাট কমিশনারেট জানায়, মেলা শুরুর দিন প্রতি স্টলের বিপরীতে ভ্যাট রেজিস্ট্রেশন প্রদান করা হয়েছে। ভ্যাট আইন মানতে মেলা প্রাঙ্গণে মাইকিং করা হচ্ছে। এমনকি স্টলে স্টলে ঘুরে তাদের অনুরোধ করছে ভ্যাট কর্তৃপক্ষ। বেশকিছু প্রতিষ্ঠান আইন মানলেও কতিপয় স্টল এখনো তা সঠিকভাবে মানছেন না। ফলে আজ ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষের দুটি দল মেলা প্রাঙ্গণে ২৯টি প্রতিষ্ঠানকে জরিমানা করে।

ভ্যাট আইন অনুযায়ী প্রত্যেক স্টলকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। একই সঙ্গে ফাঁকি দেয়া ভ্যাটের পরিমাণ নির্ধারণের প্রক্রিয়া চলছে।

বাণিজ্য মেলা ১ জানুয়ারি শুরু হয়। ১৫ জানুয়ারি পর্যন্ত ভ্যাট বাবদ প্রায় ১ কোটি টাকা আদায় হয়েছে। মেলায় বেশিরভাগ পণ্যের ওপর ৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য।


ঢাকা/এম এ রহমান/রফিক

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও