ঢাকা, সোমবার, ৪ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাবরের সামনে দুই বিশ্ব রেকর্ডের হাতছানি

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১০ ৭:০০:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ১:৫১:৩৫ পিএম
ইতিহাস ডাকছে বাবর আজমকে

ক্রীড়া ডেস্ক : নিজের শেষ তিনটি ওয়ানডে ইনিংসেই সেঞ্চুরি করেছেন বাবর আজম। ব্রিসবেনে শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে তিন অঙ্ক ছুঁতে পারলেই পাকিস্তানি ব্যাটসম্যান ছুঁয়ে ফেলবেন বিশ্ব রেকর্ড।

এখন পর্যন্ত ওয়ানডেতে টানা চার ইনিংসে সেঞ্চুরি আছে কেবল কুমার সাঙ্গাকারার। শ্রীলঙ্কান গ্রেট অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপে টানা চার ইনিংসে তিন অঙ্ক ছুঁয়েছিলেন। শুক্রবার সেই রেকর্ড ছুঁতে নামবেন বাবর।

আরেকটি বিশ্ব রেকর্ডও হাতছানি দিচ্ছে বাবরকে। সেটি দ্রুততম হাজার রান করার বিশ্ব রেকর্ড। এর জন্য পরের দুই ইনিংসে বাবরকে করতে হবে ১১৪ রান। বর্তমানে ১৮ ইনিংসে বাবরের রান ৮৮৬।

দ্রুততম ২১ ইনিংসে এক হাজার রান করার রেকর্ড আছে যৌথভাবে চারজনের। ১৯৮০ সালে প্রথম ব্যাটসম্যান হিসেবে রেকর্ডটি গড়েন ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস। পরে সমান ইনিংসে হাজার রান করে তার সঙ্গী হয়েছেন আরো তিনজন- ইংল্যান্ডের কেভিন পিটারসেন ও জোনাথন ট্রট এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। চারজনকেই ছাড়িয়ে নতুন বিশ্ব রেকর্ডের হাতছানি বাবরের সামনে।

গত সেপ্টেম্বর-অক্টোবরে আরব আমিরাতে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টানা তিন সেঞ্চুরির আগে কোনো সেঞ্চুরিই ছিল না বাবরের। ক্যারিবীয়দের বিপক্ষে তিনি তিন ম্যাচে করেন ১২০, ১২৩ ও ১১৭, গড়েন বেশ কিছু রেকর্ডও। ক্যারিয়ারের প্রথম তিন সেঞ্চুরিই টানা তিন ইনিংসে করা প্রথম ব্যাটসম্যান তিনিই।

তিন ম্যাচে বাবরের মোট রান ৩৬০, তিন ম্যাচ সিরিজে এটিই সবচেয়ে বেশি রানের রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ডি ককের, দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ২০১৩ সালে ভারতের বিপক্ষে তিন ম্যাচে করেছিলেন ৩৪২ রান। তিন ম্যাচ সিরিজের প্রতিটিতেই সেঞ্চুরি করতে পেরেছেন কেবল এই দুজনই।

২২ বছর বয়সি বাবর এবার টানা চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করে সাঙ্গাকারার বিশ্ব রেকর্ডে ভাগ বসাতে পারবেন? পারবেন দ্রুততম হাজার রানের বিশ্ব রেকর্ড গড়তে? ওয়ানডে সিরিজের আগে মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে ৫০ ওভারের একমাত্র প্রস্তুতি ম্যাচে কিন্তু বাবরের ব্যাট থেকে এসেছে ৯৮ রানের ইনিংস!



রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন