ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বিখ্যাত ক্রিকেটার, ক্রিকেটে আসার আগে যে পেশায় ছিলেন

রুহুল আমিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৬-২৫ ১০:০৮:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-২৬ ৯:০৮:১৩ এএম

রুহুল আমিন : মানুষ আসলে কখন কোথায় থেকে তার দীর্ঘ ও গৌরবময় জীবন যাত্রা শুরু করে তা বলা মুশকিল। আর প্রতিভাবানদের ক্ষেত্রেতো বলা আরো মুশকিল। তাই তো বাদাম বিক্রেতা থেকে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রের প্রেসিডেন্ট হয়, টি বয় থেকে প্রধানমন্ত্রী হয়।

ক্রিকেট বর্তমান বিশ্বে জনপ্রিয় খেলাগুলোর মধ্যে অন্যতম। ক্রিকেটেও এমন কিছু খেলোয়াড় এসেছেন যারা খেলোয়াড় জীবনে প্রবেশের আগে সম্পূর্ণ ভিন্ন পেশায় ছিলেন। পরে আশ্চর্যজনকভাবে ক্রিকেটে চলে এসেছেন।আবার কেউ কেউ আছেন ক্রিকেট সংশ্লিষ্ট সেক্টরে কাজ করতেন। তবে ঠিক ক্রিকেটার বলা যায় না। বড় কথা হলো বিভিন্ন পেশা থেকে ক্রিকেটে এসেছেন এবং সফল হয়েছেন। বিশ্ব নন্দিত খেলোয়াড় হয়েছেন। দর্শকদের আনন্দ দিয়েছেন। তারা শুরু হয়তো করে ছিল অন্য কিছু দিয়ে । তারা জানতো না হয়তো ক্রিকেটার হয়ে মাঠ কাঁপাবে। বিশ্ব জয় করবে। কিন্তু তারা ক্রিকেট মাঠে এসে জয় করে নিয়েছেন ক্রিকেট পাগল দর্শকদের মন। এমন কয়েকজন ক্রিকেটার নিয়ে আমাদের আজকের আয়োজন।

শেন বন্ড : নিউজিল্যান্ডের শেন বন্ড এক সময় বিশ্বের দুর্দান্ত পেস বোলারদের একজন ছিলেন। পেসের সঙ্গে সুইং করানোতে দারুণ দক্ষ ছিলেন। তার ইয়র্কারও বেশ ভঙ্ককর ছিল যেকোনো ব্যাটসম্যানের জন্য। কিন্তু ক্রিকেটে আসার আগে তিনি নিউজিল্যান্ড পুলিশ বাহিনীতে চাকরি করতেন।

মিশেল জনসন : অস্ট্রেলিয়ার মিশেল জনসনকে আক্রমণাত্মক বোলার হিসেবেই আমরা চিনি। তবে ক্রিকেটে আসার আগে তিনি একজন ট্রাক চালক ছিলেন এবং তিনি প্লাম্বিং মেটারিয়েলস আনা নেওয়া করতেন। এই প্রসঙ্গে তিনি বলেন, আমি আমার অতীত দিনের কথা মনে করে বোলিংকে আরো শাণিত করি।

ব্র্যাড হগ : ব্রাড হগ অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের একজন পরিশ্রমী খেলোয়াড়। তবে একজন সফল ক্রিকেটার হওয়ার আগে, কিংবা বলা যায় ক্রিকেটে আসার আগে তিনি স্থানীয় একটি পেট্রোল পাম্পে কাজ করতেন।

ডোয়েন লেভারক  (Dwayne Leverock) : ডোয়েন লেভারককে অনেকে হয়তো চিনেন না। বিশ্বের সবচেয়ে ভারি মানে বিশাল দেহের খেলোয়াড় তিনি। ১২৭ কেজি ওজনের এই খেলোয়াড়কে বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যবান খেলোয়াড় বিবেচনা করা হয়। ২০০৭ সালের ওয়ার্ল্ডকাপে ভারতের রবিন উথাপ্পার এক অসাধারণ ক্যাচ ধরে তিনি বিখ্যাত হন। মজার ব্যাপার হলো বারমুডার এই ক্রিকেটার ক্রিকেটে আসার আগে পুলিশের প্রিজন ভ্যান চালক ছিলেন।

মহেন্দ্র সিং ধোনি : এমএস ধোনি বিশ্বের সবচেয়ে সফল অধিনায়কদের একজন। কিন্তু ক্রিকেটার হওয়ার আগে তিনি কি ছিলেন? আসলে তিনি একজন টিকিট কালেক্টর ছিলেন। খারাগপুর রেলওয়ে স্টেশনের টিকেট কালেক্টর ছিলেন। পরে তিনি সেখান থেকেই জাতীয় পর্যায়ের ক্রিকেটে ডাক পান।

এবি ডি ভিলিয়ার্স : ভিলিয়ার্স আসলে একজন অলরাউন্ডার। তিনি একাধারে রাগবি, হকি, ব্যাডমিন্টন ও ক্রিকেট খেলতেন। জাতীয় পর্যায়েঅনূর্ধ্ব-১৯ ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন এবং দক্ষিণ আফ্রিকান জাতীয় হকি দলের সংক্ষিপ্ত তালিকায়ও তার নাম ছিল। তিনি বিজ্ঞানে গবেষণার জন্য পেয়েছেন নেলসন মেন্ডেলা মেডেল। তবে সব খেলার শেষে তিনি নিজেকে ক্রিকেটার হিসেবে প্রতিষ্ঠিত করেন।

নাথান লায়ন  : নাথান লায়নকে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের সবচেয়ে সফল অফ স্পিনার বলা যায়। এর পেছনে অবশ্য কারণও আছে। কারণ তিনি খেলোয়াড়ি জীবনের আগে ক্যানবেরার পিচ কিউরেটর ছিলেন। ড্যারেন বেরির চোখে তার প্রতিভা ধরা পড়ে এবং জাতীয় পর্যায়ের ক্রিকেটে ডাক পান।

জো ডাওয়েস : জো ডাওয়েস ভারতীয় দলের বোলিং কোচ। তার আগে তিনি অস্ট্রেলিয়ায় জাতীয় পর্যায়ে খেলেছেন। কিন্তু ক্রিকেট আসার আগে তিনি কি ছিলেন? তিনি অস্ট্রেলিয়ার কুইসল্যান্ড পুলিশে আট বছর  চাকরি করেছেন।এরপর তারঅস্ট্রেলিয়ান কাউন্টি ক্রিকেটে অভিষেক হয়।

ইয়ান চ্যাপেল : ইয়ান চ্যাপেল অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। খেলোয়াড়ি জীবন শেষে হন কোচ। কিন্তু ক্রিকেটে  আসার আগে তিনি কি করতেন? আসলে ক্রিকেটে আসার আগে তিনি বেসবল খেলতেন। তিনি একজন বেসবল খেলোয়াড় ছিলেন।

শেলডন কটরেল : ওয়েস্ট ইন্ডিয়ান পেস বোলার শেলডন কটরেলের ইডেন গার্ডেনে ভারতের বিপক্ষে অভিষেক হয়। তিনি আগে পুলিশে চাকরি করতেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৭/রুহুল/আমিনুল