ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিধ্বংসী ইশান্তে লিডের পথে ভারত

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৪ ১০:৫১:২২ এএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৪ ১:৪৫:৩১ পিএম

ক্রীড়া ডেস্ক : প্রথমে ব্যাট হাতে ১৯ রান, অষ্টম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে ৬০ রানের মহামূল্যবান জুটি। পরে বল হাতে পাঁচ উইকেট, যার দুটি আবার নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে। অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় দিনে ইশান্ত শর্মা যেন পুরোদস্তুর অলরাউন্ডার!

সিরিজের প্রথম এই টেস্টের দ্বিতীয় দিনে শেষ স্পেলে ইশান্ত মাত্র ৮ রানে ৩ উইকেট নিয়েছেন। সব মিলিয়ে এই দিনে নিয়েছেন ৪২ রানে ৫ উইকেট। তাতে প্রথম ইনিংসে লিড নেওয়ার পথে রয়েছে ভারত।

ভারতের ২৯৭ রানের জবাবে শুক্রবার দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৮ উইকেটে ১৮৯ রান। এখনো ১০৮ রানে পিছিয়ে আছে ক্যারিবীয়রা।

স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ভারত দিন শুরু করেছিল ৬ উইকেটে ২০৩ রান নিয়ে। ২০ রান নিয়ে ব্যাটিংয়ে নামা ঋষভ পন্ত ব্যক্তিগত খাতায় আর ৪ রানের বেশি যোগ করতে পারেননি।

এরপরই জাদেজা ও ইশান্তের ৬০ রানের সেই জুটি। তাতে ভারতের সংগ্রহ পেরিয়ে যায় আড়াইশ। ৬২ বলে একটি চারে ১৯ রান করে ইশান্ত শ্যানন গ্যাব্রিয়েলের বলে প্লেড-অন হলে ভাঙে এ জুটি।

এরপর দলকে তিনশর কাছে টেনে নিয়েছেন জাদেজা একাই। রোস্টন চেজকে পরপর চার-ছক্কা হাঁকানোর পথে বাঁহাতি ব্যাটসম্যান তুলে নেন ক্যারিয়ারের একাদশ টেস্ট ফিফটি।

শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১১২ বলে ৬ চার ও একটি ছক্কায় ৫৮ রান করেন তিনি। কেমার রোচ ৪৪ রানে ৪টি ও গ্যাব্রিয়েল ৭১ রানে নেন ৩টি উইকেট।

জবাবে ব্যাটিংয়ে আক্রমণাত্মক শুরু করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রেইগ ব্রাফেট ও জন ক্যাম্পবেল। ইশান্ত ও জাসপ্রিত বুমরাহকে পাত্তা দিচ্ছিলেন না এই দুজন। বিরাট কোহলি আক্রমণে আনেন মোহাম্মদ শামিকে, তিনিই ক্যাম্পবেলকে (২৩) ফিরিয়ে ভাঙেন ৩৬ রানের জুটি।

এরপর আরেক ওপেনার ব্রাফেটও (১৪) বেশিক্ষণ টেকেননি। অভিষেকে ৩৬ বলে ১১ করে ফেরেন শামার ব্রুকস। ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ তখন ৩ উইকেটে ৫০।

মিডল অর্ডারে দলকে টেনে নেন ড্যারেন ব্রাভো (১৮) ও চেজ (৪৮)। এরপর শাই হোপ ও শিমরন হেটমায়ারের ব্যাটে স্বাগতিকরা এগোচ্ছিল ভালোভাবেই। তবে শেষ বিকেলে ইশান্তের দারুণ বোলিংয়ে দিশেহারা হয়ে যায় তারা।

ইশান্ত প্রথমে হোপকে ফিরিয়ে ভাঙেন ৪৪ রানের ষষ্ঠ উইকেট জুটি। নিজের পরের ওভারে এসে তিনি চার বলের মধ্যে তুলে নেন হেটমায়ার (৩৫) ও রোচের উইকেট। তাতে ৫ উইকেটে ১৭৪ থেকে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ হয়ে যায় ৮ উইকেটে ১৭৯!

দিনের শেষ তিন ওভারে আর কোনো বিপদ হতে দেননি অধিনায়ক জেসন হোল্ডার ও মিগুয়েল কামিন্স। হোল্ডার ১০ ও কামিন্স শূন্য রানে অপরাজিত আছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন