ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিবেচনায় আছেন ফরহাদ রেজা?

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৮ ৭:০৮:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৮ ৯:৪৭:৩৬ পিএম

ইয়াসিন হাসান : মাত্রই অনুশীলন থেকে ফিরলেন ফরহাদ রেজা।  সারা শরীর জবজবে ভেজা। দুপুরের খরতাপে মাথা থেকে কপাল চুইয়ে মুখ গড়িয়ে পড়ছে ঘাম।  ক্লান্ত শরীরে আরেকটু বল চাই! অনুশীলন শেষে দলের প্রতিনিধি হয়ে মুখোমুখি হতে হবে গণমাধ্যমের।

ব্যাটিং-বোলিংয়ের মতো এখানেও দুই পর্বের সাক্ষাৎকার! প্রথমে টিভি জার্নালিস্ট, পরে পত্রিকা ও অনলাইন জার্নালিস্ট।  সচরাচর সিরিজ শুরুর আগে মূল দলের ক্রিকেটাররা গণমাধ্যমে কথা বলতে আসেন।  আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ শুরু হতে বাকি নেই খুব বেশিদিন।  তাহলে কি ফরহাদ রেজা টেস্ট স্কোয়াডের বিবেচনায় আছেন? অনুমান উড়িয়ে দেওয়া গেল না মিনহাজুল আবেদীন নান্নুর কথার প্রেক্ষিতে,‘যেহেতু দলের সঙ্গে অনুশীলনে আছে, ভালো করছে তাহলে দলে জায়গা পেতেও তো পারে।’

প্রধান নির্বাচকের কথায় যেমন ইঙ্গিত আছে ঠিক তেমনি আজকের অনুশীলন দেখে বোঝা গেল রাজশাহীর এ ক্রিকেটারকে নিয়ে মনোযোগী টিম ম্যানেজম্যান্ট।  সকাল সাড়ে নয়টা থেকে শুরু হওয়া অনুশীলনের শুরুতে ফরহাদ রেজার হাতে উঠে বল।  ২২ গজে হাত ঘোরান দীর্ঘক্ষণ।  দ্বিতীয় ঘন্টায় ধবধবে সাদা প্যাড নিয়ে চলে যান ব্যাটিংয়ে।  শুরুতে জহুরুল ইসলাম অমির সঙ্গে চলে ব্যাটিং পর্ব।  পরবর্তীতে তার সঙ্গে যোগ দেন লিটন কুমার দাশ।

দীর্ঘদিন ধরেই পেস অলরাউন্ডার খুঁজছে বিসিবি।  নতুন কাউকে না পাওয়ায় ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত ক্রিকেটারের ওপর ভরসা করতে যাচ্ছে দল।  ফরহাদ রেজা প্রস্তুত আছেন যেকোনো চ্যালেঞ্জ গ্রহণে, ‘রেজা, সব সময়ই তৈরি। আমি অনেকদিন ধরে বাইরে আছি। কিন্তু আমি ক্রিকেটই খেলেছি। আমাকে তো প্রমাণের জায়গা দিতে হবে। জায়গা পাওয়াটা আমার হাতে না।’

চট্টগ্রাম টেস্টে একজন নিয়মিত পেসারের সঙ্গে একজন পেস অলরাউন্ডার নিয়ে মাঠে নামার পরিকল্পনা বাংলাদেশের। সাথে সাকিবসহ দুই স্পিনার।  সেক্ষেত্রে মুস্তাফিজুর রহমানের সঙ্গী হতে পারেন ফরহাদ! ঘরোয়া ক্রিকেটে নিয়মিত নতুন বলে বল করে অভ্যস্ত ফরহাদ।  দুরন্ত গতি না থাকলেও বলের ওপর তার নিয়ন্ত্রণ দারুণ।  সিম পজিশন ঠিক করে দুই পাশে সুইং করাতে পারেন।  জাতীয় ক্রিকেট লিগ ও বাংলাদেশ ক্রিকেট লিগের পারফরম্যান্স সেই কথাই বলছে।  শেষ তিন আসরে জাতীয় লিগে রাজশাহীর এ পেসার পেয়েছেন ৬৬ উইকেট এবং বিসিএলের দুই আসরে তার শিকার ১৫ উইকেট।

তার এমন পারফরম্যান্সের নথি জমা আছে টিম ম্যানেজম্যান্টের কাছে।  অধিনায়ক সাকিবও তার সম্পর্কে ভালো জানেন।  নতুন কোচ তার ফিটনেস নিয়ে সন্তুষ্ট।  বিপ টেস্টে তার স্কোর ছিল দ্বিতীয় সর্বোচ্চ।  সবকিছুই এখন ফরহাদ রেজার পক্ষে।   বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড সফরে তাকে উড়িয়ে নিয়েছিল টিম ম্যানেজম্যান্ট। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফরে সুযোগ মিলেছিল তার। কিন্তু সাইডেবেঞ্চে কেটেছে পুরোটা সময়।  এবার কি টেস্ট দলে জায়গা মিলবে?

ফরহাদ আত্মবিশ্বাসী হয়ে বলেন,‘বিসিবি ভালো বলতে পারবে। আমি সবই খেলতে চাই। আপনি যা খেলাবেন আমি সবই খেলব। কারণ আমি খেলতেই এসেছি। সিম্পল হিসাব। আমি নিজেকে প্রস্তুত রাখছি। আমি এখন ক্রিকেট খেলছি দুজনের জন্য আমার মা এবং আরকজনের জন্য আমি নাম বলবো না। তাঁরা সবসময় আমার জন্য অপেক্ষা করছে। কখনও ম্যাচ খেললে সবচেয়ে খুশি হবে ওরা। সেজন্য আমি তৈরি থাকছি।’

জাতীয় দলের হয়ে ৩৪ ওয়ানডে এবং ১৩ টি-টোয়েন্টি খেলা ফরহাদের মাথায় উঠেনি সবুজ টেস্ট ক্যাপ।  ৩৩ বছর বয়সী ফরহাদের মাথায় এবার টেস্ট ক্যাপ উঠলে বিস্ময় জাগবে না মোটেও!


রাইজিংবিডি/ঢাকা/২৮ আগস্ট ২০১৯/ইয়াসিন/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন