ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিয়ের কেনাকাটা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০১-০৯ ৮:২১:১১ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-২৫ ৪:৩২:১৪ পিএম
বিয়ের কেনাকাটা
Walton E-plaza

বিয়ের জল্পনা-কল্পনার কেন্দ্রবিন্দুতে থাকে বিয়ের কেনাকাটা। এ নিয়ে আনন্দের সীমা থাকেনা দুই পরিবারের সদস্যদের। বিয়ের অনুষ্ঠানে প্রয়োজনীয় উপকরণ এবং বর এর শেরওয়ানির আয়োজন নিয়ে রইল বিয়ের কেনাকাটার আয়োজন।

শেরওয়ানি
বরের শেরওয়ানি দেশি কাতান, মটকা, তসর, অ্যান্ডি, মসলিন, ধুপিয়ান কাপড়েই তৈরি হচ্ছে। ইদানিং শেরওয়ানিগুলো তৈরি হচ্ছে, যেন বিয়ে ছাড়াও অন্য কোনো অনুষ্ঠানের সময় পরা যায়। জমকালো ভাব ছেড়ে ক্যাজুয়াল ঢঙের চাহিদা বাড়ছে। লম্বা শেরওয়ানি তো সব সময়ই জনপ্রিয় ছিল, এখন সেমি লং শেরওয়ানিও জনপ্রিয় হয়ে উঠেছে। রঙের ক্ষেত্রেও এসেছে দেখার মতো পরিবর্তন। মেরুন বা হালকা সোনালির সঙ্গে নীল, বেগুনি, সবুজ এমনকি কালো রঙের শেরওয়ানি নজর কেড়ে নিচ্ছে। বরেরা চেষ্টা করছেন কনের শাড়ির সঙ্গে মিলিয়ে শেরওয়ানি পরার।

বিভিন্ন মানের শেরওয়ানির দাম পড়বে ৪ হাজার থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত। বরের শেরওয়ানির সঙ্গে পায়জামার দাম পড়বে ৫০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত। বরের শেরওয়ানির জৌলুস আরো ফুটিয়ে তুলতে প্রয়োজন পড়ে ওড়নার। এর দাম ৭০০ থেকে ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত। আর পাগড়ির দাম পড়বে ১ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত।

লাগেজ
বিয়ের রীতির মধ্যে অন্যতম হলো পাত্রীর জন্য বয়ে আনা বিয়ের লাগেজ। এই লাগেজেই থাকে পাত্রীর সমস্ত কেনাকাটা। সহজে কেনাকাটা করতে এই লাগেজ আপনাকে অনেক সাহায্য করবে। প্রেসিডেন্ট, ডেসি মিলানসহ অসংখ্য ব্র্যান্ডের লাগেজ বাজারে পাওয়া যায়। এর মধ্যে আপনার পছন্দের লাগেজটি প্রথমেই সংগ্রহ করে নিন। ব্র্যান্ডেড লাগেজগুলোর দাম শুরু হয়েছে ৩ হাজার ৫০০ টাকা থেকে। তবে আকারভেদে এর দাম হতে পারে ১১ হাজার ২০০ টাকা পর্যন্ত। চাইলে নন-ব্র্যান্ডেড লাগেজ কিনতে পারেন। সেক্ষেত্রে লাগেজের দাম শুরু হবে ১ হাজার ৫০০ টাকা থেকে।

জুতা
বিয়ের শপিং তো হবে পা থেকে মাথা পর্যন্ত। পাগড়ি তো হলো, এবার নজর দেই পায়ের দিকে। জুতার ক্ষেত্রে প্রথমেই লক্ষণীয় যে বর-কনে উভয়ের জুতা হতে হবে অনুষ্ঠানের উপযোগী। অনেক জুতা আছে যা খুব কষ্ট করে পরতে হয়। বিয়েতে এমন জুতা পরিহার করাই উত্তম। এতে সহজেই পায়ে দাগ পড়ে যেতে পারে। কনে শাড়ি বা লেহেঙ্গার সঙ্গে উঁচু হিল পরতে পারে। ফ্ল্যাট স্যান্ডেল শাড়ির সঙ্গে মানানসই হবে না।

বিয়ের অনুষঙ্গের মধ্যে আরও রয়েছে আফসান, রুমাল, পালকি ও ঝুড়ি। এগুলোর দাম পড়বে ১০০ থেকে ৭৫০ টাকার মধ্যে। এ ছাড়াও পান-সুপারী, মাছডালা ২৫০ থেকে ১ হাজার ২০০ টাকা, টুথপিক ২০ থেকে ৫০ টাকা, তাজা গোলাপ ফুল প্রতি পিস ৫ থেকে ১০ টাকা, সাদা ফুল প্রতি পিস ৪ থেকে ৬ টাকা, রজনীগন্ধা প্রতি স্টিক ৫ থেকে ১০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৬/ফিরোজ 

ইউটিউব সাবস্ক্রাইব করুন