ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্যথার কারণ ৫ গোপন মাংসপেশি

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২২ ১০:১৯:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২২ ১০:৩৭:৫২ পিএম
ব্যথার কারণ ৫ গোপন মাংসপেশি
প্রতীকী ছবি
Walton E-plaza

এস এম গল্প ইকবাল : ব্যথা অনুভব করছেন। কিন্তু জানেন না যে, কেন এই ব্যথা হচ্ছে। আপনি হয়তো পাইরিফরমিস, সুপ্রাস্পিনাটাস ও অন্যান্য কিছু ছোট মাংসপেশির নাম শুনেননি- আপনার ব্যথার কারণ হতে পারে এসব গোপন মাংসপেশি।

ইউনিভার্সিটি অব উইসকনসিন-মেডিসনের অর্থোপেডিকস অ্যান্ড রিহ্যাবিলিটেশনের প্রফেসর ব্রায়ান হেইডারস্কেইট বলেন, ‘ছোট মাংসপেশি বড় মাংসপেশিকে কাজ করতে সাহায্য করে। কোনো ছোট মাংসপেশি সঠিকভাবে কাজ না করলে আপনার ইনজুরি বা ব্যথা হতে পারে।’ তাই এসব ছোট মাংসপেশির পুনর্বাসনে সার্বিক মাংসপেশির ব্যথা উপশম সম্ভব।

আপনার ব্যথার পেছনে কোন মাংসপেশি দায়ী তা জানার জন্য কোনো সাধারণ উপায় নেই, একজন ফিজিক্যাল থেরাপিস্ট বা ডাক্তার আপনার ব্যথা মূল্যায়ন করবেন এবং অন্যান্য ডায়াগনস্টিক (যেমন- এমআরআই) ব্যবহার করবেন। ব্যথা ব্যবস্থাপনার একটি বড় অংশ হচ্ছে এসব ছোট মাংসপেশিকে মজবুত ও প্রসারিত করা।

এ প্রতিবেদনে ছোট মাংসপেশির জন্য কিছু ব্যায়াম উল্লেখ করা হলো, যা আপনার ব্যথা উপশমে ও প্রতিরোধে ভূমিকা রাখতে পারে।

* পায়ের তলায় ব্যথা
পায়ের বুড়ো আঙুলের তলায় অস্বস্তি বা ব্যথার মানে হচ্ছে, আপনার ফ্লেক্সর হ্যালুসিস লংগাসে (এই মাংসপেশি আপনার পায়ের বুড়ো আঙুলকে বাঁকা করে) চাপ পড়েছে। কিভাবে এটি ঘটে? যদি আপনার নিতম্বে দুর্বলতা থাকে, এটি ভারসাম্য বজায় রাখতে অথবা আপনাকে হাঁটাতে শরীরের অন্যান্য অংশে চাপ সৃষ্টি করে, যার মধ্যে আপনার পা অন্তর্ভুক্ত। ইউনিভার্সিটি অব ফ্লোরিডার ডিপার্টমেন্ট অব অর্থোপেডিকস অ্যান্ড রিহ্যাবিলিটেশনের মেডিক্যাল ডিরেক্টর কেভিন ভিনসেন্ট বলেন, ‘পায়ের বুড়ো আঙুল গ্রাউন্ড বা মাটি আঁকড়ে ধরে এবং আপনার পা-কে হেলে যাওয়া থেকে রক্ষা করে।’ পায়ের ওপর অতিরিক্ত চাপ ফ্লেক্সর হ্যালুসিস লংগাসকে অতিকাজে ব্যস্ত রাখে এবং এভাবে ব্যথা সৃষ্টি করে।

প্রতিরোধ : লাঞ্জেস ও খালি পায়ে স্কোয়াট কিংবা মিনিম্যালি কুশনড শো এর মাধ্যমে আপনার পায়ের মাংসপেশি ও নিতম্বের মাংসপেশিকে শক্তিশালী করুন। অত্যধিক সাপোর্টিভ জুতা আপনার পায়ের মাংসপেশিতে রেজিলেন্স সৃষ্টিতে বাধা দিতে পারে, খালি পায়ে সময় কাটানো তাদের শক্তিশালী করতে সাহায্য করে।

* নিতম্বে ব্যথা
দুর্বল পাইরিফরমিসের কারণে আপনার নিতম্বে ব্যথা হতে পারে। পাইরিফরমিস হচ্ছে নিতম্বের একটি মাংসপেশি যা নিতম্বকে রোটেট করতে সহায়তা করে।

প্রতিরোধ : আপনার পাইরিফরমিসকে শক্তিশালী করতে হাঁটুকে সামান্য বাঁকা করে ধীরে ধীরে সাইডওয়ে ওয়াকিং করুন।

* ঘাড়ে ব্যথা
অস্বাভাবিক ভঙ্গিতে ঘুমানোর কারণে আপনার কোনো স্কেলিন মাংসপেশিতে চাপ পড়লে আপনার ঘাড় ব্যথা হতে পারে। আপনার ঘাড়ের পাশ বরাবর স্কেলিন মাংসপেশি রয়েছে।

প্রতিরোধ : ঘাড় ব্যথা প্রায়ই ঘাড়ের আশপাশের স্থানে (যেমন- কাঁধ ও উপরিস্থ পিঠ) বড় সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত। ঘাড় ব্যথা প্রতিরোধের একটি সর্বোত্তম উপায় হচ্ছে সঠিক ভঙ্গি, বলেন হেইডারস্কেইট। কল্পনা করুন যে, আপনার মাথার শীর্ষে একটি দড়ি বাধা আছে এবং কেউ দড়িটি আকাশের দিকে টানছে।

* নিচের পিঠে ব্যথা
পিঠ ব্যথায় অবদান রাখতে পারে এমন মাংসপেশির দুটি গ্রুপ হচ্ছে- সোয়াস এবং মাল্টিফিডাস মাসল। সোয়াসের অবস্থান হচ্ছে নিতম্বের ভেতর গভীরে, যা অত্যধিক বসলে শক্ত হয়ে যায়। মাল্টিফিডি হচ্ছে পাতলা মাংসপেশি যা কশেরুকার সঙ্গে সংযুক্ত এবং এটি কশেরুকাকে স্থির রাখতে সাহায্য করে। কিছু গবেষণায় পাওয়া গেছে, এসব মাংসপেশিকে ব্যায়াম করালে ব্যথার তীব্রতা হ্রাস পায়, বলেন হেইডারস্কেইট।

প্রতিরোধ: নিম্নস্থ পিঠের মাংসপেশি ব্যথা উপশমের জন্য প্রতিঘন্টায় বসা থেকে ওঠে অন্তত দুই মিনিটের জন্য হাঁটুন, বিশেষ করে যদি আপনি অত্যধিক বসেন। সোয়াসকে প্রসারিত করতে গ্রাউন্ডের ওপর একটি পা এবং অন্য পায়ের হাঁটু রাখুন (লাঞ্জের ডাউন পজিশনের মতো)। এই মাসল স্ট্রেচিং অনুভব করতে হিপ থ্রাস্ট করুন, বলেন সার্টিফায়েড স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং স্পেশালিস্ট এবং দ্য ফিমেল বডি ব্রেকথ্রো’র লেখক র‍্যাশেল কসগ্রোভ। মাল্টিফিডাস নিয়ে কাজ করতে গ্রাউন্ডের ওপর সমতলভাবে পাকস্থলি লাগিয়ে শায়িত হোন এবং দিনে ২০-৩০ বার গ্রাউন্ড থেকে কাঁধ তুলুন (মিনি কোবরার মতো)।

* কাঁধে ব্যথা
মাথার ওপরে থাকা কোনো জিনিস নেওয়া কিংবা নিজে নিজে ব্রা’র হুক খোলা আসলেই কঠিন- এ ধরনের কাজ থেকে কাঁধে ব্যথা সৃষ্টি হতে পারে, যেখানে আপনার সুপ্রাস্পিনাটাস (আপনার উপরিস্থ পিঠের একটি ছোট মাংসপেশি) কোনো হাড়ে চাপ খেতে পারে। কাঁধকে অত্যধিক ঝুঁকালে কাঁধ ব্যথা হতে পারে, বলেন ভিনসেন্ট।

প্রতিরোধ : উপরিস্থ পিঠের ওপেন আপ ব্যায়াম করুন (এই ব্যায়াম শিখতে ইউটিউবে ভিডিও দেখুন)- এই ব্যায়াম সেই স্থানের চাপ দূর করতে পারে যেখানে এই মাংসপেশিতে চাপ পড়তে পারে এবং আপনার মাংসপেশির ব্যথা উপশম করতে পারে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : শরীরে ব্যথা?
        * যে ১০ ব্যথা উপেক্ষা করা উচিত নয়​

        পেটের ৭ ব্যথা যেসব রোগ নির্দেশ করে
        * পেটের বাম পাশে ব্যথার ১৩ কারণ
        * পিঠ ব্যথার যে ৮ লক্ষণ বিপজ্জনক​
        * যেসব লক্ষণে আপনার ব্যাক পেইন আসলে আর্থ্রাইটিস​
        * ৮ ধরনের মাথাব্যথা ও পরিত্রাণের উপায়​
        * বরফ নাকি তাপ, ব্যথার জন্য কোনটি সেরা?​
        * ব্যথা কমাতে অ্যাসপিরিন নাকি ইবুপ্রোফেন, কোনটি খাবেন?​

 


রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge