ঢাকা, সোমবার, ১০ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্রাজিলের পর ফ্রান্স...

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৭-১৬ ১:৫২:৩১ এএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৬ ৯:৪৯:২৩ এএম
ব্রাজিলের পর ফ্রান্স...
Walton E-plaza

ক্রীড়া ডেস্ক: ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে রাশিয়ার বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের মুকুট জিতেছে ফ্রান্স।

বিশ্বকাপের ফাইনালে ৪ গোল শেষ কবে দেখেছিল বিশ্ব? উত্তর পেতে যেতে হবে ঊনবিংশ শতাব্দিতে, পেলের আমলে। ১৯৭০ সালে ব্রাজিল তৃতীয়বারের মতো জুলেরিমে ঘরে তুলে। ফাইনালে ইতালিকে উড়িয়ে দেয় সেলেসাওরা। পেলে, কার্লোস আলবের্তোরা সেবার আজ্জুরিদের জালে ৪ গোল দিয়েছিল। জবাবে ইতালি দিয়েছিল এক গোল।

ম্যাচের ১৮ মিনিটে পেলের গোলে ব্রাজিল লিড নেয়। ৩৭ মিনিটে ইতালির হয়ে গোল শোধ দেন বনিনসেগনা। দ্বিতীয়ার্ধে গার্সন, জায়ারঝিনহো ও কার্লোস আলবের্তো ব্রাজিলের হয়ে গোল করে ব্যবধান ৪-১ করেন।

রোববার মস্কোতে ফ্রান্স প্রথম গোলটি পায় আত্মঘাতী থেকে। মারিও মানজুকিচের হেড যায় ক্রোয়েশিয়ার জালে। পরবর্তীতে পেরিসিচের গোলে ক্রোয়েশিয়া ম্যাচে ফেরে। কিন্তু পেনাল্টি থেকে গোল করে গ্রিজমান আবার দলকে এগিয়ে নেন। ফ্রান্সের হয়ে শেষ দুটি গোল করেন পগবা ও এমবাপে।

পরবর্তীতে মানজুকিচ গোল করে নিজের পাপ মোচন করেন! কিন্তু তাতে লাভ হয়নি। দল হেরে যায় ৪-২ ব্যবধানে। ফুটবল ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে মানজুকিচ বিশ্বকাপের মঞ্চে একই ম্যাচে নিজে গোল করেছেন আবার আত্মঘাতী গোলের তিক্ত স্বাদ পেয়েছেন। ১৯৭৮ বিশ্বকাপে এমন বাজে পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন নেদারল্যান্ডসের আরনি ব্রান্ডিটস।

পিছিয়ে পড়েও চেষ্টা করে গিয়েছিলেন মডরিচ, পেরিসিচ, ভিদারা। কিন্তু ইতিহাস তারা পাল্টাতে পারেনি। ১৯৩০ বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে থাকার পরও শিরোপা জিতেছিল উরুগুয়ে। ২-১ গোলে পিছিয়ে থাকার পর ৪-২ গোলে ম্যাচ জেতে উরুগুয়ে। এরপর বিশ্বকাপের উনিশ আসরে এমন কীর্তি কেউ করে দেখাতে পারেনি। আজ বিশ্বকাপের ২১তম আসরেও পাল্টাল না ইতিহাস।

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/ইয়াসিন 

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge