ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বয়স ৬৫ পেরোলেই ৫০ ভাগ বেশি পেনশন

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৮ ৮:৪৬:৩৮ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৭ ২:০৪:১০ পিএম
বয়স ৬৫ পেরোলেই ৫০ ভাগ বেশি পেনশন
Voice Control HD Smart LED

কেএমএ হাসনাত : পেনশনারদের পেনশন ও চিকিৎসা ভাতা নিয়ে সৃষ্ট জটিলতা দূর করতে নতুন সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বয়স ৬৫ বছর পেরুলেই অবসরে যাওয়া সরকারি চাকরিজীবীরা ৫০ ভাগ বেশি পেনশন পাবেন। একই সঙ্গে তারা চলতি মাসে আড়াই হাজার টাকা করে চিকিৎসা ভাতাও পাবেন।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০১৫ সালে নতুন বেতন স্কেল কার্যকর করার পর ৬৫ বছরের বেশি বয়সি পেনশনারদের পেনশন ও চিকিৎসা ভাতা নিয়ে সৃষ্ট জটিলতা দূর করতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পেনশনভোগীর বয়স যে তারিখে ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে, সে দিন থেকে ২০১৫ সালের ৩০ জুনে প্রাপ্ত নিট পেনশনের ভিত্তিতে তাদের পেনশন ৫০ শতাংশ বৃদ্ধি পাবে। একই সঙ্গে আড়াই হাজার টাকা হারে মাসিক চিকিৎসা ভাতা পাবেন তারা।

২০১৫ সালের ১ জুলাইয়ের আগে যাদের বয়স ৬৫ বছরের কম ছিল, তাদের পেনশনের পরিমাণ প্রথমে ২০১৫ সালের ৩০ জুনে প্রাপ্ত নিট পেনশনের ওপর ২০১৫ সালের ১ জুলাই ৪০ শতাংশ বৃদ্ধি পাবে। একই সঙ্গে যে তারিখে তাদের বয়স ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে, সে দিন থেকে ২০১৫ সালের ৩০ জুনে প্রাপ্ত নিট পেনশনের ভিত্তিতে অবশিষ্ট ১০ শতাংশ বৃদ্ধি প্রদেয় হবে। মাসিক নিট পেনশনপ্রাপ্ত অবসরভোগী ও আজীবন পারিবারিক পেনশনভোগীদের বয়স ৬৫ বছর ১ দিন পূর্ণ হওয়ার দিন থেকে তারা আড়াই হাজার টাকা হারে মাসিক চিকিৎসা ভাতা পাবেন।

এছাড়া, যেসব পেনশনার প্রতি বছর ১ জুলাই নিট পেনশনের ওপর ৫ শতাংশ ইনক্রিমেন্ট (বার্ষিক বেতন বৃদ্ধি) পাওয়ার পর একই বছরে ৬৫ বছর ঊর্ধ্ব বয়সে উপনীত হবেন, তাদের ক্ষেত্রে একই বছরে অবশিষ্ট ১০ শতাংশ বৃদ্ধিজনিত কারণে দুইবার নিট পেনশন বৃদ্ধির অপশন অনলাইনে চালুর ব্যবস্থা গ্রহণ করতে হবে। একইভাবে ওই পেনশনার একই বছরে যে তারিখে ৬৫ বছরের বেশি বয়সে উপনীত হবেন, সেই তারিখ থেকে চিকিৎসা ভাতা মাসিক ২ হাজার টাকা হারে প্রাপ্তির অপশন অনলাইনে চালু করতে হবে।

প্রজ্ঞাপনটি দেখতে এখানে ক্লিক করুন




রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/হাসনাত/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge