ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

একনায়কের ছেলের ৮০ লাখ ডলারের গাড়ি

এসএন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-১১-০৫ ১:৫৫:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৬-১১-০৫ ১:৫৫:৪৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : সুইজারল্যান্ডের জেনেভায় পুলিশ ১১টি বিলাসবহুল গাড়ি আটক করেছে যেগুলোর মালিক অফ্রিকা অঞ্চলের একনায়কের ছেলে। 

 

এসব গাড়ির মূল্য ৮০ লাখ ডলার। গত বুধবারের এক অভিযানে জেনেভা বিমানবন্দর থেকে এগুলো জব্দ করা হয় বলে পুলিশ জানিয়েছে।

 

জব্দ করা ১১টি গাড়ির মধ্যে কোয়েনিগসেগ ওয়ান মডেলের একটি গাড়ি রয়েছে। সারা বিশ্বে এ মডেলের গাড়ি রয়েছে মাত্র সাতটি। এ ছাড়া ল্যাম্বোরগিনি ভেনেনো রোডস্টার মডেলের একটি গাড়ি জব্দ করা হয়েছে। বিশ্বে এ মডেলের মাত্র নয়টি গাড়ি রয়েছে।

 

এ ছাড়া জব্দ করা গাড়ির মধ্যে ফেরারি এফ১২টিডিএফ, ফেরারি এনজো, পোর্শে ৯১৮ স্পাইডার, ম্যাকলরেন পি১, এস্টন মার্টিন ওয়ান-৭৭, ফেরারি লাফেরারি মডেলের গাড়ি রয়েছে।

একজন সুইস প্রসিকিউটর বলেন, এসব গাড়ির মালিক হলেন, ইকুয়েটোরিয়াল গিনির ভাইস প্রেসিডেন্ট টোডোরো নগুয়েমা অবিয়াং মগনু। তার পিতা ওই দেশেরই দীর্ঘদিনের প্রেসিডেন্ট টোডোরো  অবিয়াং নগুয়েমা মবাসোগো।

 

পশ্চিম-মধ্য আফিকার দেশটিতে ১৯৭৯ সাল থেকে ক্ষমতায় রয়েছেন নগুয়েমা মবাসোগো। এক সামরিক অভ্যুত্থানে নিজের চাচাকে সরিয়ে ক্ষমতা দখল করেন তিনি। তার বিরুদ্ধে রাষ্ট্রীয় কোষাগারের অর্থ ও প্রাকৃতিক সম্পদ কুক্ষিগত করার অভিযোগ রয়েছে।

 

মানবাধিকার গ্রুপগুলো বলছে, রাষ্ট্রীয় সম্পদ দখল করে বিত্ত বৈভব গড়ে তুলেছেন নগুয়েমা মবাসোগো ও তার পরিবারের সদস্যরা। অথচ না খেয়ে মরছে সে দেশের মানুষ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ নভেম্বর ২০১৬/এসএন/এনএ