ঢাকা, বুধবার, ২৮ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভারতে তৃতীয় দফার ভোট চলছে

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৩ ৮:২৫:৫২ এএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৩ ১০:১৯:১৯ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে চলমান লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে।

আজ মঙ্গলবার ১৫ রাজ্যের ১১৭ টি লোকসভা আসনে ভোটগ্রহণ করা হচ্ছে।  স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে বিকেল ৬টা পর্যন্ত।

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গে ৫, উত্তর প্রদেশে ১০, মহারাষ্ট্রে ১৪, গুজরাটে ২৬, কেরালায় ২০, আসামে ৪, বিহারে ৫, ছত্তিশগড়ে ৭,  ওডিশাতে ৬, কর্নাটকে ১৪,  গোয়াতে ২, এবং ত্রিপুরা, জম্মুও কাশ্মীর, দমন ও দিউ, দাদরা-নগর হাভেলিতে ১টি করে আসনে ভোট হচ্ছে।

আজ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, সমাজবাদী পার্টির নেতা মুলাময় সিং যাদব এবং আরজেডি নেতা শরদ যাদবসহ আরও একাধিক প্রথম সারির প্রার্থী।

এবারই প্রথম লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি সভাপতি অমিত শাহ। গুজরাটের গান্ধীনগর কেন্দ্রে প্রার্থী হয়েছেন অমিত।

আর দুটি আসন থেকে নির্বাচন করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নিজের আসন গুজরাটের আমেথি ছাড়াও কেরালার ওয়ানাড় থেকে নির্বাচন করছেন তিনি।

ভোটারদের মন কাড়তে প্রচারের শেষ দিনে সোমবার গান্ধীনগরে বিশাল রোড শো করেন অমিত শাহ। অন্যদিকে ওয়ানাড়ে ভাই রাহুলের হয়ে প্রচার চালান কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। এখানে শুধু প্রচারের পাশাপাশি বারাণসী কেন্দ্রে মোদির বিপক্ষে প্রার্থী হওয়ারও ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

তৃতীয় দফার এই ভোট ভারতের ক্ষমতাসীন দল বিজেপির কাছে বড় পরীক্ষা। কেন্দ্রে সরকার গঠনে এই পর্বের জয়-পরাজয় বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে।

গত লোকসভা নির্বাচনে তৃতীয় পর্বে ১১৫ আসনের মধ্যে ৬২ আসনে জয় পেয়েছিল বিজেপি। অন্য বড় দলগুলির মধ্যে কংগ্রেস পেয়েছিল ১৬ আসন, সিপিআই ৭, বিজেডি ৬ ও সমাজবাদী পার্টি (সপা) জয় পায় তিনটি আসনে।

এর আগে ১১ এপ্রিল প্রথম দফার ভোট এবং ১৮ এপ্রিল দ্বিতীয় দফার ভোটগ্রহণ করা হয়েছে। ২৯ এপ্রিল গ্রহণ করা হবে চতুর্থ দফার ভোট। এভাবে ১৯ মে পর্যন্ত মোট সাত দফায় ভোট গ্রহণ শেষ হবে।

২৩ মে ভোট গণনা শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/এনএ

ইউটিউব সাবস্ক্রাইব করুন