ঢাকা, বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভারতে ‘ফের একবার মোদি সরকার’

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৩ ৬:২১:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৩ ৯:৫৯:৪০ পিএম
ভারতে ‘ফের একবার মোদি সরকার’
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের ক্ষমতায় আসতে যাচ্ছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স।  ফলে দেশটিতে ‘ফের একবার মোদি সরকার’ গঠিত হতে যাচ্ছে।  টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছে নরেন্দ্র মোদি।  খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া ও হিন্দুস্তান টাইমসের

বৃহস্পতিবার সকাল থেকে ভারতের লোকসভার ৫৪২ আসনের ফলাফলঘোষণা হতে শুরু করে। এতে দেখা যায়, ক্ষমতায় আসার জন্য ২৭২টি আসনের প্রয়োজন হলেও এনডিএ জোট ৩৪৬টি আসনে এগিয়ে আছে।  এর মধ্যে বিজেপি একাই ২৯৮টি সিটে এগিয়ে আছে। ২০১৪ সালের নির্বাচনে বিজেপি পেয়েছিল ২৮৪টি আসন এবং এনডিএ জোট পেয়েছিল ৩৩৬ আসন।

পশ্চিমবঙ্গে এবার বিজেপি ঝড় উঠেছে।  ২০১৪ সালের নির্বাচনে যেখানে তারা মাত্র দুটি আসন পেয়েছিল, সেখানে এবার তারা ইতোমধ্যে ১৯টি আসনে এগিয়ে রয়েছে।

মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানে সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কাছে ধরাশায়ী হয়েছিল বিজেপি।  এসব অঞ্চল নিয়ে বেশ চিন্তিত ছিল তারা।  তবে বৃহস্পতিবার ঘোষিত লোকসভা নির্বাচনে তারা সেসব অঞ্চলে বেশ ভালোভাবেই জয় পেয়েছে।

বৃহস্পতিবারের ঘোষিত ফলাফলের পর এক টুইটার বার্তায় নরেন্দ্র মোদি বলেছেন, ‘আবারো ভারতের জয় হলো।’

ইতোমধ্যে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ বেশ কয়েকজন রাষ্ট্রনায়ক ও সরকার প্রধান।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/সাইফুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন