ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে সহায়তা দেবে জাইকা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৫ ১২:৫০:৫১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৫ ১২:৫০:৫১ পিএম

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে কাজ করছে সরকার।

ভূমিকম্প সহনীয় ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণে জাপান সরকার ও জাইকা আর্থিক ও কারিগরি সহায়তা দেবে। এ লক্ষ্যে শিগগিরই জাপান সরকার ও জাইকার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

বৃহস্পতিবার ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

ভূমিকম্প প্রস্তুতি কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে রংপুর সিটি করপোরেশন, টাঙ্গাইল, রাঙ্গামাটি ও সুনামগঞ্জ পৌরসভার সঙ্গে সমঝোতা স্মারক স্বক্ষর উপলক্ষে আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ অত্যন্ত ভূমিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ। এখানে ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে জাপানের মতো একটি ভূমিকম্প সহনীয় দেশ উপহার দিতে কাজ করছে সরকার। এর অংশ হিসেবে পুরাতন ভবনগুলো সংস্কার করে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে। দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।’

তিনি আরো বলেন, ‘ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবেলায় ২২০ কোটি টাকার উদ্ধারসামগ্রী কেনা হয়েছে এবং আরো ১ হাজার কোটি টাকার উদ্ধারসামগ্রী বা যন্ত্রপাতি কেনার উদ্যোগ নেয়া হয়েছে।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামালের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।

এ ছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. শাহাদৎ হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোহসীন এবং রংপুর সিটি করপোরেশন, টাঙ্গাইল, সুনামগঞ্জ ও রাঙ্গামাটি পৌরসভার মেয়ররা সভায় উপস্থিত ছিলেন।  


রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/ইভা