ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভূমিসন্তানের ‘বৃক্ষ ভিক্ষা’

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০১ ১০:৪০:৫২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-০১ ১০:৪০:৫২ পিএম
ভূমিসন্তানের ‘বৃক্ষ ভিক্ষা’

নিজস্ব প্রতিবেদক, সিলেট : ‘ভিক্ষাবৃত্তিকে সামাজিক ব্যাধি হিসেবে ধরা হয়। তবে আমরা সেই ব্যাধিকেই হাতিয়ার বানাতে চাই। আমাদের ভিক্ষা পরিবেশের জন্য, এ ভিক্ষা বেঁচে থাকার জন্য।’- এমনটা বলছিলেন পরিবেশ বিষয়ক সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর।

সিলেটে এ সংগঠনটি বৃহস্পতিবার থেকে ‘বৃক্ষ ভিক্ষা’ নামে ব্যতিক্রমী কর্মসূচি শুরু করেছে। নগরীর চৌহাট্টাস্থ আলিয়া মাদ্রাসা মাঠে চলমান বিভাগীয় বৃক্ষমেলা প্রাঙ্গণে ব্যানার-ফেস্টুন টানিয়ে বৃক্ষ ভিক্ষা নিচ্ছে সংগঠনের কর্মীরা। প্রথম দিনে বেশ সাড়াও পড়েছে। সকাল থেকে রাত পর্যন্ত ১৬১টি বিভিন্ন প্রজাতির বৃক্ষ ভিক্ষা পেয়েছেন তারা।

২০১৪ সালে সিলেট বিভাগীয় বৃক্ষমেলায় সর্বপ্রথম ব্যতিক্রমী বৃক্ষ ভিক্ষা কর্মসূচি পালন করেছিল ভূমিসন্তান বাংলাদেশ। সেখান থেকে সংগৃহীত সহস্রাধিক গাছ রাতারগুল জলারবনে রোপণ করা হয়েছিল। এ বছরও সংগৃহীত চারা নগরের লাক্কাতুরা চাবাগানস্থ সিলেট সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ এবং সংলগ্ন এলাকায় রোপণ করা হবে।

সাধারণ মানুষকে গাছ লাগানোয় উদ্বুদ্ধ করতেই এমন আয়োজন বলে জানালেন আশরাফুল কবীর। তিনি বললেন, ‘বৈশ্বিক উষ্ণতা বাড়ছে, পাল্টে যাচ্ছে জলবায়ু আর এর সঙ্গে অস্তিত্ব সংকটের দিকে যাচ্ছি আমরা, মানব সম্প্রদায়। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে প্রয়োজন বেশি করে বৃক্ষরোপণ।’

 

তারমতে, অনেক মানুষ রয়েছে যারা জীবনে কখনো গাছ লাগায়নি। ভূমিসন্তান তাদের কাছ থেকে বৃক্ষ ভিক্ষার মাধ্যমে সচেতনতা সৃষ্টি করছে। এতে সর্বস্তরের মানুষ যেমন সচেতন হবেন, তেমনিভাবে বৃক্ষরোপণ কর্মসূচির পরিসরও বাড়বে বলে মনে করেন তিনি।

রাতে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলায় ভূমিসন্তানের অস্থায়ী স্টল বসানো হয়েছে। অনেকেই গাছের চারা এনে জমা দিচ্ছেন সেখানে। স্টলের সামনে ফেস্টুনও সাটানো রয়েছে। এতে ‘সবুজ বাড়াই, দেশ বাঁচাই’, ‘বৃক্ষ ভিক্ষা দিন’- এমন স্লোগান লেখা রয়েছে। পাশাপাশি ভূমিসন্তানের সদস্যরা লিফলেট বিতরণের মাধ্যমে বৃক্ষ ভিক্ষা দিতে জনসাধারণকে উদ্বুদ্ধও করে যাচ্ছেন।

মেলার সমাপনী দিন পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বৃক্ষ ভিক্ষা কার্যক্রম চলমান থাকবে। এ জন্য সকলকে বৃক্ষ ক্রয় করে ভূমিসন্তানের স্টলে ভিক্ষা (দান) প্রদান করতে অনুরোধ জানিয়েছেন আশরাফুল কবির।


রাইজিংবিডি/সিলেট/০১ আগস্ট ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন