ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভেনেজুয়েলায় গৃহযুদ্ধের আশঙ্কা মাদুরোর

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৪ ১:১৬:০৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৪ ৫:০০:৫৩ পিএম
ভেনেজুয়েলায় গৃহযুদ্ধের আশঙ্কা মাদুরোর
Walton E-plaza

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জানিয়েছেন, দেশের বর্তমান পরিস্থিতিতে গৃহযুদ্ধের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

তার ওপর ক্রমবর্ধবান চাপের মধ্যে রোববার স্পেনীয় টেলিভিশন অনুষ্ঠান সালভাদোসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন আশঙ্কা প্রকাশ করেন মাদুরো।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়ে মাদুরো বলেন, ট্রাম্প যদি ভেনেজুয়েলা সংকটে হস্তক্ষেপ করেন তাহলে রক্তে রঞ্জিত হয়ে তাকে হোয়াইট হাউস ছাড়তে হবে।

গত রোববার মাদুরোকে সতর্ক করে দিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তাকে অন্তর্বর্তী নির্বাচন দিতে সময়সীমা বেঁধে দেয়। মাদুরো ইইউর এই আহ্বান প্রত্যাখ্যান করেছেন।

গত মাসে ভেনেজুয়েলার বিরোধী নেতা জুয়ান গুয়াইদো নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। তাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। অপরদিকে, মাদুরোর প্রতি সমর্থন অব্যাহত রাখে রাশিয়া, ‍তুরস্ক। এরপর থেকেই ভেনেজুয়েলায় রাজনৈতিক সংকট সৃষ্টি হয়।

গুয়াইদো নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করতে গিয়ে জানান, তিনি ভেনেজুয়েলার নাগরিকদের মানবিক সহায়তা পৌঁছে দিতে আন্তর্জাতিক ঐক্য গড়ে তুলবেন। অপরদিকে, মাদুরো গুয়াইদোর বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টার অভিযোগ আনেন।

সালভাদোসকে দেওয়া সাক্ষাৎকার রোববার সম্প্রচার করা হয়। সেখানে মাদুরোকে জিজ্ঞাসা করা হয়, ভেনেজুয়েলার এই সংকট গৃহযুদ্ধে রূপ নিতে পারে কি না?

এর জবাবে মাদুরো বলেন, ‘এখন এই প্রশ্নের উত্তর কেউ নিশ্চিতভাবে দিতে পারবে না। সবকিছুই নির্ভর করতে উত্তরের সাম্রাজ্য (যুক্তরাষ্ট্র) ও তাদের পশ্চিমা মৈত্রীর পাগলামি ও আগ্রাসনের মাত্রার ওপর।’

তিনি বলেন, ‘আমরা বলেছি, কেউ যেন আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে... এবং আমরা আমাদের দেশকে রক্ষায় নিজেদেরকে প্রস্তুত করছি।’

এদিকে, যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল সিবিএসকে ট্রাম্প বলেন, ‘ভেনেজুয়েলায় সামরিক বাহিনীর ব্যবহার একটি অপশন হিসেবে রয়েছে।’

তবে মাদুরো যুক্তরাষ্ট্রের নেতাকে সতর্ক করে দিয়ে বলেছেন, ট্রাম্প ভেনেজুয়েলায় হস্তক্ষেপ করলে ভিয়েতনাম যুদ্ধের পুনরাবৃত্তির আশঙ্কা রয়েছে।

তথ্য : বিবিসি





রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৯/সাইফুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge