ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

মাইক্রোসফটের আলোচিত ১২ উইন্ডোজ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৫-১১-১৯ ১২:৩১:০৬ এএম     ||     আপডেট: ২০১৯-০১-১৫ ৪:০৭:৫৮ পিএম

মনিরুল হক ফিরোজ : ১৯৮৫ সালের ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে বাজারে আসে মাইক্রোসফটের প্রথম অপারেটিং সিস্টেম উইন্ডোজ। অপারেটিং সিস্টেমের কল্যানেই মাইক্রোসফট পরবর্তীতে প্রযুক্তি বিশ্বের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হয় এবং প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস হয়ে ওঠেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্ত্বি।

 

মাইক্রোসফটের প্রথম অপারেটিং সিস্টেমটির নাম ‘উইন্ডোজ ১.০’। কম্পিউটারে সোনালী সময়টা মূলত সেই থেকেই শুরু। কেননা মাইক্রোসফটের নির্মিত অপারেটিং সিস্টেমটির মাধ্যমে কম্পিউটারের মতো একসময়ের জটিল যন্ত্র হয়ে যায় সহজ ব্যবহারবান্ধব।

 

আগামীকাল ২০ নভেম্বর ২০১৫-তে মাইক্রোসফট উইন্ডোজ পূর্ণ করবে ৩০ বছর। ১৯৮৫ সালের ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে প্রথম উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি বাজারে ছাড়া হয়েছিল। ৩০ বছর পূর্তি উপলক্ষে জেনে নিন ডেস্কটপ কম্পিউটারের জন্য মাইক্রোসফটের আলোচিত অপারেটিং সিস্টেমগুলো সম্পর্কে।

 

উইন্ডোজ ৯৫ : উইন্ডোজের এই ভার্সনটি দিয়ে মাইক্রোসফট বেশ আলোচনায় আসে। আরো একটি কারণে এই ভার্সনটি স্মরণীয়। তা হচ্ছে, উইন্ডোজ ৯৫ এর সঙ্গেই মাইক্রোসফট প্রথমবারের মতো ইন্টারনেট এক্সপ্লোরার উন্মুক্ত করে। এছাড়া উইন্ডোজ ৯৫ ভার্সনটিতে সর্বপ্রথম ‘স্ট্যার্ট মেন্যু’ যুক্ত করা হয়। বাজারে ছাড়ার প্রথম পাঁচ সপ্তাহেই এই সফটওয়্যারটির ৭ মিলিয়ন কপি বিক্রি হয়। ১৯৯৫ সালের ২৪ আগস্ট তারিখে মাইক্রোসফট উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমটি বাজারে নিয়ে আসে।

 

উইন্ডোজ ৯৮ : ইন্টারনেট নিয়ে যখন ব্যাপক আলোচনা-আগ্রহ তখন এই অপারেটিং সিস্টেমটি বাজারে আসে। কম্পিউটারের জন্য পুরোপুরি ব্যবহার বান্ধব প্রথম অপারেটিং সিস্টেমটিই হচ্ছে উইন্ডোজ ৯৮। কুইক লঞ্চ মেন্যুসহ বিভিন্ন আকর্ষণীয় ফিচার এতে যোগ করা হয়। উইন্ডোজ ৯৮ বাজারে আসে ১৯৯৮ সালে।

 

 

উইন্ডোজ ১০ : চলতি বছরের জুলাই মাসে মাইক্রোসফট তাদের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ বাজারে নিয়ে এসেছে। নতুন এই অপারেটিং সফটওয়্যারটি ব্যাপক আলোচিত ও সকলের প্রত্যাশিত। মাইক্রোসফটের নতুন এই অপারেটিং সিস্টেমটি ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোনে সকল ডিভাইসে চলবে। এছাড়া নানা উন্নত ফিচারের পাশাপাশি এতে উইন্ডোজের পুরোনো স্টার্ট মেন্যু সুবিধাটিও ফিরিয়ে আনা হয়েছে।

 

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৫/ফিরোজ