ঢাকা, শুক্রবার, ১ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাছ-মাংসের দামের প্রভাব ডিমে

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১২ ৬:০০:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১২ ৬:০০:৪৩ পিএম

নিজস্ব প্রতিবেদক: গত কয়েকদিন ধরে বেড়ে চলেছে ডিমের দাম। দিন দিন সাধারণ মানুষের সামর্থ্যের বাইরে চলে যাচ্ছে শিশুসহ সবার প্রিয় এই খাবারটি।  ডিম বিক্রেতারা বলছেন, কাঁচাবাজারে শাক-সবজি, মাছ এবং মাংসের দাম বেশী হওয়ার কারনেই বাড়ছে ডিমের দাম। তবে ক্রেতারা বলছেন সম্পুর্ন অন্য কথা। তারা বলছেন, ডিমের দাম বাড়ার পিছনেও কাজ করছে কোন সিন্ডিকেট।

হঠাৎ করে ডিমের দাম বেড়ে যাওয়ায় একটু কম দামে কিনতে খুচরা ক্রেতারা আসছেন পাইকারি বাজারে। তবে, বাজারে অন্য পণ্যের দামে হিমশিম খাওয়া ক্রেতা ডিমের বাজার চড়া হওয়ায় অস্বস্তিতে পড়েছেন।

শুক্রবার রাজধানীর রায়েরবাজার সিটি কর্পোরেশন মার্কেটে গিয়ে কথা হয় রিয়াদ হোসেন নামের এক ক্রেতার সঙ্গে। তিনি বলেন, আমি ব্যাচেলর মানুষ। এখনো কোন চাকুরী করিনা। বাসা থেকে টাকা পাঠায় সেই টাকায় পড়াশুনা, থাকা খাওয়া সব কিছু চালাতে হয়। কিন্তু বর্তমানে বাজারের সবজির দামের যে অবস্থা তাতে কিভাবে খরচ চালাবো, কিছুই বুঝতে পারছিনা। সবাই জানেন ব্যাচেলরদের আদর্শ খাবার হচ্ছে ডিম, সেই ডিমের দামও এখন যেভাবে বেড়েছে তাতে ডাল আর ভাত খাওয়া ছাড়া কোন উপায় দেখছিনা। ফার্মের মুরগীর ডিম এক হালি কিনতে হচ্ছে ৩৮ টাকায়। আর হাঁসের ডিমের কথা কল্পনা করতেও ভয় লাগে। এক হালি হাঁসের ডিম ৫০ টাকা।

তিনি আরো বলেন, গত সপ্তাহেও এক ডজন মুরগীর ডিম কিনেছি ৯৫ থেকে ১০০ টাকায়। আর আজ তা কিনতে হচ্ছে ১১০ টাকায়।

তিনি বলেন, ঢাকা থাকি প্রায় ৬ বছর। এই প্রথম বৃষ্টির সিজন বলে ডিমের দামও দেখলাম বাড়তে দেখলাম। তাহলে শীতের সময় ডিমের দাম কতটা বাড়বে, সেটাই এখন দেখার বিষয়।

এমন আরো ক্রেতারা অভিযোগ করে বলেন, বাজারে সব কিছুর দাম বাড়ার পিছনে অবশ্যই কোন চক্র কাজ করছে। নয়তো একই সময়ে সব কিছুর দাম এইভাবে বৃদ্ধি পাওয়ার কোন কারন দেখছিনা।

রায়েরবাজারে ডিমের আড়ৎদার জর্জ মিয়ার সঙ্গে কথা হয়।  তিনি বলেন, কাঁচাবাজারে সব ধরণের সবজির দাম বৃদ্ধি পেয়েছে। মাছের বাজারেতো দাম শুনলে যাওয়াই যাচ্ছে না। আর মাংসের দামও বেশী। আপনি বলেন মানুষ কি খাবে? এই একমাত্র ডিম ছাড়া আর কিছুইতো হাতের নাগালে নেই।

তিনি বলেন, বাজারে আগের তুলনায় ডিমের সরবারাহ কম। বৃষ্টির কারনে দেশের বিভিন্ন স্থান থেকে ডিম কম আসছে। তাছাড়া মাছ মাংসের দাম অনেক বেশী হওয়ায় ডিমের চাহিদা অনেক বেশী। এই জন্যই মূলত ডিমের দাম বৃদ্ধি পেয়েছে। মাছ মাংসের দাম না কমা পর্যন্ত ডিমের দাম একই রকম থাকবে।

গত এক মাসে দফায় দফায় বেড়েছে ডিমের দাম। আর ডিমের দাম বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। খুচরা বাজারে ডিমের হালি ঠেকেছে মুরগি ৩৮ ও হাঁসের ডিম ৫০ টাকায়।

 

রাইজিংবিডি/ ঢাকা/১২জুলাই ২০১৯/হাসিবুল/ সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন