ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘মানবাধিকার ভিত্তিক সোনার বাংলা গড়তে প্রতিশ্রুতিবদ্ধ’

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-৩০ ৯:০৬:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-৩০ ৯:০৬:১০ পিএম

জ্যেষ্ঠ প্রতিবদক : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বদা নির্যাতিত মানুষের পাশে ছিলেন। ন্যায়বিচার নিশ্চিত করতে নিজের জীবন উৎসর্গ করে গেছেন। তাঁর স্বপ্ন্ ছিল দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ার।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জাতির পিতার এই স্বপ্ন্ বাস্তবায়নে দারিদ্র্যমুক্ত, শান্তিপূর্ণ, প্রগতিশীল এবং মানবাধিকার ভিত্তিক সোনার বাংলা গড়তে প্রতিশ্রুতিবদ্ধ।

মঙ্গলবার বিকেলে সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের নির্যাতন বিরোধী কমিটির পর্যালোচনা সভায় তিনি একথা বলেন।

আনিসুল হক বলেন, ‘২০০৯ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশে মানবাধিকারের উপযুক্ত পরিবেশ তৈরি করার জন্য কাজ করে যাচ্ছে। আমরা এখনো বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনের স্বপ্ন পূরণ করতে পারিনি। আমরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছি তা কাটিয়ে উঠতে দীর্ঘ পথ যেতে হবে।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর দর্শনের সাথে সামঞ্জস্য রেখে আমাদের প্রধানমন্ত্রী জেলা প্রশাসকদের প্রতি তাঁর ৩১ দফা নির্দেশনায় পুনর্বার উল্লেখ করেছেন, সরকারি সেবা গ্রহণের সময় জনগণ যাতে হয়রানির শিকার না হয়। বিশেষ করে মহিলাদের প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে যথাযথ আইনি প্রক্রিয়া নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। নিরীহ লোককে নির্যাতন ও হয়রানি না করার জন্য পুলিশ সপ্তাহ ২০১৯ এর সময় নির্দেশ দিয়েছেন।’

রোহিঙ্গা প্রসঙ্গে আনিসুল হক বলেন, ‘আমরা মানবতার স্বার্থে আমাদের সীমানা খুলে দিয়েছি এবং নির্বাসিত মিয়ানমারের নাগরিকদের স্বাগত জানিয়েছি। এভাবে হাজার হাজার মানুষ মৃত্যু ও ধ্বংস থেকে বেঁচে গেছে।’

সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ নির্যাতন বিরোধী কমিটির পর্যালোচনা সভায় আইনমন্ত্রী আনিসুল হক বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, বিভিন্ন মন্ত্রণালয় দপ্তর ও সংস্থার প্রতিনিধি রয়েছেন।


রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন