ঢাকা, বৃহস্পতিবার, ১৮ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

মানবিজ খালি করতে যুক্তরাষ্ট্রকে তুরস্কের আহ্বান

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-২৮ ৪:৫১:০৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৮ ৪:৫১:০৯ পিএম
সিরিয়ার মানবিজে মার্কিন সেনাদের গাড়িবহর (ফাইল ফটো)

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার মানবিজ থেকে কুর্দি যোদ্ধাদের বিতাড়িতের পরিকল্পনা ঘোষণার পর সেখান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক।

তুরস্কের স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে রোববার এ তথ্য জানিয়েছে আলজাজিরা অনলাইন।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু এ বিষয়ে শনিবার বলেছেন, মানবিজ খালি করে দেওয়া তাদের জন্য খুবই প্রয়োজন। একই সঙ্গে সিরীয় কুর্দি যোদ্ধাদের সংগঠন সিরিয়ান কুর্দিশ পিপল’স প্রোটেকশন ইউনিটকে (ওয়াইপিজে) সমর্থন বন্ধ করতে কথায় নয়, যুক্তরাষ্ট্রকে আরো কঠোর পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন তিনি।

তুরস্কের দৈনিক হুরিয়াতের খবরে বলা হয়েছে, ভূমধ্য প্রদেশ হিসেবে পরিচিত আনতালিয়ায় শনিবার সাংবাদিকদের উদ্দেশে কাভুসোগ্লু বলেন, ‘যুক্তরাষ্ট্রকে অবশ্যই এই সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে।’

হুরিয়াতের খবরে বলা হয়েছে, তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের তথ্যানুযায়ী যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার টেলিফোনে নিশ্চিত করেছেন, ওয়াশিংটন ওয়াইপিজে-কে আর অস্ত্র দেবে না। এর একদিন পর মানবিজ থেকে সেনা সরিয়ে নিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে আহ্বান জানালেন কাভুসোগ্লু।

সিরিয়ান কুর্দিশ ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টির (পিওয়াইডি) সামরিক শাখা ওয়াইপিজে-কে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে যুক্ত বলে মনে করে তুরস্ক। তুরস্কের কুর্দিদের রাজনৈতিক সংগঠন পিকেকে দেশটিতে নিষিদ্ধ।

সিরিয়ার আফরিন থেকে ওয়াইপিজে-কে বিতাড়িত করতে সিরিয়ার বিদ্রোহীগোষ্ঠী ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) সহযোগিতা নিয়ে ২০ জানুয়ারি অভিযান শুরু করে তুরস্ক। শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, মানবিজসহ সব স্থান থেকে ওয়াইপিজে-কে সিরিয়ার সর্বপূর্বে ইরাকের সীমান্তের দিকে হটিয়ে দেওয়া হবে।

শনিবার প্রকাশিত তুরস্কের সামরিক বাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়েছে, আফরিন অভিযান শুরু হওয়ার পর এ পর্যন্ত প্রায় ৩৯৪ জনকে নিরস্ত্রীকরণ করা হয়েছে। এতে আরো দাবি করা হয়েছে, পিকেকে, কুর্দিস্তান কমিউনিস্ট ইউনিয়ন, পিওয়াইডি/ওয়াইপিজে এবং জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ৩৪০টির বেশি আস্তানা ধ্বংস করে দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, অভিযানের সময় তিন তুর্কি সেনা ও এফএসএর ১৩ যোদ্ধা নিহত হয়েছেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়েছে, শনিবার আফরিন থেকে ছোঁড়া একটি রকেট তুরস্কের সীমান্ত প্রদেশ কিলিসে পাঁচতলা একটি বাড়িতে আঘাত করলে এতে দুজন আহত হয়।




রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ