ঢাকা, বৃহস্পতিবার, ৯ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মারা গেল সবচেয়ে বয়স্ক মাছ (ভিডিও)

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০২-১২ ৯:৩৯:১৭ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১২ ১২:৪৮:২৩ পিএম

আহমেদ শরীফ : ১৯৩০ সালে উন্মুক্ত করা শিকাগোর দ্য শেড অ্যাকুরিয়ামে প্রায় ৩২ হাজার মাছ রয়েছে। ইনডোর এই অ্যাকুরিয়ামে ৯০ বছরেরও বেশি বয়সি একটি মাছ মারা গেছে।

কেউ কেউ বলছে মাছটি শতবর্ষীও হতে পারে। আর তাই বলা হচ্ছে ‘গ্রান্ড ড্যাড’ নামে ওই মাছটি ছিল অ্যাকুরিয়ামে থাকা বিশ্বের সবচেয়ে বয়সি মাছ। মাছটির খাওয়ার আগ্রহ কমে যাচ্ছিল আর তার শরীরের অঙ্গ প্রত্যঙ্গগুলো ভালোভাবে কাজ করছিল না।

১৯৩৩ সালে অস্ট্রেলিয়া থেকে শিকাগোতে নিয়ে আসা ওই মাছটির ওজন ছিল ১১ কেজি। অ্যাকুরিয়ামটিতে গিয়ে এ পর্যন্ত ১০ কোটিরও বেশি মানুষ দেখেছে মাছটিকে। লাংফিশ প্রজাতির এ মাছ ১০০ বছরেরও বেশি সময় বাঁচতে পারে। এ প্রজাতির মাছ প্রায় ৪০০ মিলিয়ন বছর আগে থেকে টিকে আছে অস্ট্রেলিয়ায়।

ফসিল গবেষণায় জানা গেছে, লাং ফিশরা ১০০ মিলিয়নেরও বেশি সময় ধরে শারীরিক দিক থেকে অবিকৃত আছে। এ ধরনের মাছের একটা ফুসুফসও আছে। ‘গ্রান্ড ড্যাড’ নামে মাছটির মৃত্যুতে শেড অ্যাকুরিয়ামের প্রেসিডেন্ট ব্রিজেট কগলিন একটা লিখিত শোক বার্তা পড়ে শোনান। মাছটি দীর্ঘ দিন ধরে আসা দর্শকদের মনে কৌতূহল, উত্তেজনা ও বিস্ময় সৃষ্টি করেছে জানান তিনি। এই মাছের কথা স্মরণ করে সবাই জীবন্ত জীবাশ্ম এই প্রজাতির মাছ সম্পর্কে আরো জানতে চাইবে বলেই আশা করেন অ্যাকুরিয়ামের প্রেসিডেন্ট।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৭/এসএন/ইভা